ISRO

ইসরো-র ইতিহাস শুনল ২৬ পড়ুয়া

কলকাতা ইসরো-র রিজিয়োনাল রিমোট সেন্সিং সেন্টারে (ইস্ট) এই শিক্ষামূলক পরিদর্শনের ছাত্র-ছাত্রীদের সঙ্গে ছিলেন আরামবাগ কর্ম বিনিয়োগ কেন্দ্রের ডেপুটি ডিরেক্টর ইন্দ্রাণী সেনগুপ্ত।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
আরামবাগ শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ০৮:২৮
চলছে আলোচনা।

চলছে আলোচনা। নিজস্ব চিত্র।

আরামবাগ মহকুমা প্রশাসন এবং জেলা কর্ম বিনিয়োগ কেন্দ্রের উদ্যোগে বুধবার মহকুমার ছাত্র-ছাত্রীদের ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) কলকাতা আঞ্চলিক কেন্দ্রে শিক্ষামূলক সফর হল। ‘উত্তরণ’ কর্মসূচির আওতায় এই সফরে যোগ দেয় আরামবাগ বয়েজ হাই স্কুল, আরামবাগ গার্লস হাই স্কুল এবং জয়রামপুর নেতাজি উচ্চ বিদ্যালয়ের মোট ২৬ জন একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রী।

Advertisement

মহকুমা শাসক সুভাষিণী ই বলেন, “শিক্ষার্থীদের বিভিন্ন পেশা নির্বাচন-সহ তাদের সামগ্রিক বিকাশ এবং কর্মজীবনের মাধ্যমে যাতে সমাজে ইতিবাচক অবদান রাখতে পারে সেটাই আমাদের লক্ষ্য।”

কলকাতা ইসরো-র রিজিয়োনাল রিমোট সেন্সিং সেন্টারে (ইস্ট) এই শিক্ষামূলক পরিদর্শনের ছাত্র-ছাত্রীদের সঙ্গে ছিলেন আরামবাগ কর্ম বিনিয়োগ কেন্দ্রের ডেপুটি ডিরেক্টর ইন্দ্রাণী সেনগুপ্ত। তিনি জানান, এই শিক্ষামূলক সফরের মূল উদ্দেশ্য ছিল মেধাবী ছাত্রছাত্রীদের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহ এবং উৎসাহের বিকাশ ঘটানো।

ওই ছাত্র-ছাত্রীদের সঙ্গে ইসরো-র ইতিহাস, কর্মপদ্ধতি, প্রযুক্তির ব্যবহার, ভবিষ্যৎ পরিকল্পনা, মহাকাশ বিজ্ঞান নিয়ে পড়াশোনা, নিয়োগের পথ ইত্যাদি বিষয়ে বিশদে আলোচনা করেন সেখানকার বিজ্ঞানীরা। প্রশ্নোত্তরের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা কৌতূহল মেটানোরও সুযোগ পায়। এ ছাড়া অন্যতম আকর্ষণ ছিল ইসরো-র প্রদর্শনী কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement