Trauma Care Centre

সিঙ্গুরের ট্রমা কেয়ারের উন্নতিতে পাশে এসএসকেএম

দুর্গাপুর এক্সপ্রেসওয়ের কাছেই ওই দোতলা ট্রমা কেয়ার সেন্টার। বুধবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম, পিজি-র অধিকর্তা মণিময় বন্দ্যোপাধ্যায় ও অন্য আধিকারিকেরা সেখানে পরিদর্শনে যান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ০৫:৫৭
An image of SSKM Hospital

এসএসকেএম হাসপাতাল। —ফাইল চিত্র।

পাঁচ বছর আগে সমস্ত পরিকাঠামো নিয়ে তৈরি হয়েছিল ট্রমা কেয়ার সেন্টার। কিন্তু সেখানে চলে শুধু বহির্বিভাগ। সিঙ্গুরের ওই ট্রমা কেয়ার হাসপাতালটি আরও ভাল ভাবে চালাতে এ বার সহযোগিতা করবে এসএসকেএম হাসপাতাল।

Advertisement

দুর্গাপুর এক্সপ্রেসওয়ের কাছেই ওই দোতলা ট্রমা কেয়ার সেন্টার। বুধবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম, পিজি-র অধিকর্তা মণিময় বন্দ্যোপাধ্যায় ও অন্য আধিকারিকেরা সেখানে পরিদর্শনে যান। ছিলেন মন্ত্রী বেচারাম মান্না, হুগলি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক-সহ অন্যেরা। স্বাস্থ্যসচিব বলেন, ‘‘যে অস্ত্রোপচার পরে করানোর (কোল্ড ওটি) জন্য দুর্ঘটনাগ্রস্তেরা পিজিতে যান, তাঁদের জন্যই এই বন্দোবস্ত। পিজি-র চিকিৎসকেরা সিঙ্গুরে এসে অস্ত্রোপচার করবেন।’’ সিঙ্গুর গ্রামীণ হাসপাতালের পাশেই লেভেল-থ্রি স্তরের ওই ট্রমা কেয়ার সেন্টার।

দোতলা ওই হাসপাতালে দু’টি অপারেশন থিয়েটার, ১৫ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট ও ৫০টি সাধারণ শয্যা রয়েছে। এ দিন সমস্ত পরিকাঠামো ঘুরে দেখেন স্বাস্থ্যকর্তারা। ঠিক হয়েছে, স্নায়ু-শল্যের মতো সুপারস্পেশ্যালিটি বিভাগ ছাড়া অন্যান্য অস্ত্রোপচার করা হবে ওই ট্রমা কেয়ার সেন্টারে। হবে সিটি স্ক্যান, এক্স-রে। পিজি থেকে সপ্তাহে তিন-চার দিন চিকিৎসকেরা সেখানে যাবেন। জাতীয় সড়কে কোনও দুর্ঘটনায় তৎক্ষণাৎ উন্নত চিকিৎসা দিতে রাজ্যে প্রায় ৪০টি ট্রমা কেয়ার সেন্টার তৈরি হয়েছে। কিন্তু সবগুলি যে খুব ভাল ভাবে চলছে, তেমনটা নয়। এ বার সেই সমস্ত ট্রমা কেয়ার সেন্টারকে আরও ভাল ভাবে চালনা করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন
Advertisement