Stain Removal

পুজোয় ফুচকা খেতে গিয়ে সাধের সাদা শাড়িতে দাগ! তেতুলের জলের ছোপ নিমেষে উঠবে তিন টোটকায়

ফুচকা খেতে গিয়ে যদি সাধের শাড়ি বা পোশাকে চলকে পড়ে টকজল, তা হলে? ভাল পোশাক পরলে টকজল দিয়ে ফুচকা খাবেন না? তা তো হতে পারে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৫:৩৭

ছবি : সংগৃহীত।

মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখতে গিয়ে খিদে চাগাড় দেওয়া স্বাভাবিক। কিন্তু পুজোর ক’দিনে রেস্তোরাঁয় ঢুকে খাবার খাওয়ার থেকে লাইন দিয়ে ঠাকুর দেখাও অনেক সোজা। পুজোর সময় হঠাৎ খিদে পেলে তাই ভরসা ফুচকাওয়ালারাই। কিন্তু ফুচকা খেতে গিয়ে যদি সাধের শাড়ি বা পোশাকে চলকে পড়ে টকজল, তা হলে? ভাল পোশাক পরলে টকজল দিয়ে ফুচকা খাবেন না? তা তো হতে পারে না। খাঁটি ফুচকা প্রেমীরা জানেন ফুচকায় টকজলের মাহাত্ম্য। তার চেয়ে বরং সাধের পোশাক থেকে তেঁতুল জলের দাগ তোলাক কয়েকটা উপায় জেনে রাখুন।

Advertisement

ছবি: সংগৃহীত

ভিনিগার

সবচেয়ে ভাল এবং সহজ পন্থা। সাধারণ যে সাদা ভিনিগার প্রায় সব বাড়িতেই থাকে, সেই ভিনিগার একটি স্প্রে বটলে ভরে দাগের উপরে ভাল করে স্প্রে করে ভিজিয়ে নিন। ১৫ মিনিট পর্যন্ত রাখতে পারেন। তার পরে ভাল করে ধুয়ে নিন। ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড তেঁতুল জলের মতো দাগে থাকা খনিজগুলিকে ভেঙে দেয়। দাগ সহজে উঠে যায়।

ছবি: সংগৃহীত

বেকিং সোডা

কয়েক চামচ বেকিং সোডা আর সামান্য জল দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। একটা দাঁতমাজার ব্রাশ দিয়ে তেঁতুল জলের দাগের উপর ওই পেস্ট লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। দাগ হালকা হয়ে এসেছে বুঝতে পারলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ছবি: সংগৃহীত

মাজন

মাজন জল থেকে হওয়া যেকোনও দাগ তোলার ক্ষেত্রে কার্যকরী হতে পারে। কারণ মাজনে আছে ফ্লুয়োরাইড। জলের জেদি দাগ তোলার ক্ষমতা রয়েছে ফ্লুয়োরাইডে। মাজনকে ব্রাশের সাহায্যেই দাগের উপর লাগিয়ে রাখুন। তার পরে ঘষে ঘষে দাগ হালকা হয়ে এলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ছবি: সংগৃহীত

আরও পড়ুন
Advertisement