Madhyamik Examination 2024

টেস্টে অকৃতকার্য, অন্যের অ্যাডমিট কার্ড ফোটোকপি করে মাধ্যমিক দিতে গিয়ে হুগলিতে ধরা পড়ল ছাত্র!

অ্যাডমিট কার্ডটি খুঁটিয়ে পরীক্ষা করেন ওই স্কুলের দায়িত্বে থাকা শিক্ষকরা। দেখা যায়, অ্যাডমিটে লেখা রোল নম্বরের উপর কালি লেপা হয়েছে। এর পরেই ছাত্রটিকে আর পরীক্ষায় বসতে দেওয়া হয়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
উত্তরপাড়া শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৭
Screen Grab

এই স্কুলেই ভুয়ো অ্যাডমিট নিয়ে মাধ্যমিক দিতে গিয়ে ধরা পড়ে ছাত্র। — নিজস্ব চিত্র।

মাধ্যমিকের টেস্ট পরীক্ষায় পাশ করতে পারেনি। তবুও, মাধ্যমিক দেওয়া চাই। অন্যের অ্যাডমিট কার্ডের প্রতিলিপি বার করে মাধ্যমিক দিতে গিয়ে ধরা পড়ল এক ছাত্র! হুগলির উত্তরপাড়ার ভদ্রকালী হাইস্কুলের ঘটনা।

Advertisement

বাংলা হোক বা ইংরেজি। যে কোনও মাধ্যমের পড়ুয়াদের কাছেই জীবনের প্রথম বড় পরীক্ষা দশম শ্রেণির। এ রাজ্যে এই পরীক্ষার নাম মাধ্যমিক। এই পরীক্ষায় বসতে হলে প্রত্যেক পড়ুয়াকে পাশ করতে হয় টেস্ট পরীক্ষা। সাধারণত, সংশ্লিষ্ট স্কুলই টেস্ট পরীক্ষা পরিচালনা করে। টেস্ট পরীক্ষা দেওয়ার মধ্যে দিয়ে কোনও পড়ুয়া মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতিতে অংশ নেয়। জানা গিয়েছে, উত্তরপাড়া অমরেন্দ্রনাথ বিদ্যাপীঠের ওই ছাত্র মাধ্যমিকের টেস্টে পাশ করেনি। স্বভাবতই, তাঁর অ্যাডমিট কার্ডও আসেনি। জানা গিয়েছে, নিয়মিত স্কুলেও যেত না ওই ছাত্র। অথচ শুক্রবার মাধ্যমিক দিতে চলে যায় সে।

পরীক্ষা কেন্দ্রে গিয়ে যে অ্যাডমিট কার্ড সে দেখায় তাতে রোল নম্বরে কালি দেওয়া ছিল। ফলে অ্যাডমিট কার্ড চেক করতে গিয়ে বিষয়টি নজরে আসে পরীক্ষকদের। এর পর স্কুল কর্তৃপক্ষ ওই ছাত্রের স্কুল অমরেন্দ্র বিদ্যাপীঠে খবর দেন। পর্ষদের দায়িত্বে থাকা আধিকারিকদেরও ঘটনার কথা জানানো হয়। ভদ্রকালী স্কুলে এসে তাঁরা ছাত্রের সঙ্গে কথা বলেন। অ্যাডমিট কার্ডটি খুঁটিয়ে পরীক্ষা করেন। এর পর ছাত্রটিকে আর পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। অমরেন্দ্র বিদ্যাপীঠের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক সুশান্ত রায় বলেন, ‘‘ওই ছাত্র স্কুলে অনিয়মিত ছিল। অ্যাডমিট কার্ড আসেনি। স্বাভাবিক ভাবেই ওর পরীক্ষা দেওয়ার কথা নয়। পরীক্ষা দিতেও দেওয়া হয়নি।’’ হুগলি জেলা বিদ্যালয় পরিদর্শক মৃণ্ময় ঘোষ জানান, ওই ছাত্র টেস্টে পাশ করেনি। তাই তাকে পরীক্ষা কেন্দ্রেও ঢুকতে দেওয়া হয়নি।

আরও পড়ুন
Advertisement