Hooch

নদীর তলায় চোলাই-ভান্ডার, উদ্ধারে ডুবুরি

চোলাই লুকনোর এমন কায়দা দেখে আবগারি দফতরের অভিজ্ঞ অফিসারেরাও থ! লোকচক্ষুর আড়ালে নৌকোর নোঙরে বেঁধে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া হচ্ছিল চোলাই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ০৫:২৯
নদী থেকে তোলা হচ্ছে চোলাইয়ের ড্রাম।

নদী থেকে তোলা হচ্ছে চোলাইয়ের ড্রাম। —নিজস্ব চিত্র।

নির্দিষ্ট খবরের ভিত্তিতে সোমবার সাতসকালে উলুবেড়িয়ার কাছে রূপনারায়ণের তীরে পৌঁছে গিয়েছিলেন আবগারি আধিকারিকেরা। তাঁরা দেখেন, কয়েকটি নৌকো দ্রুত গতিতে পালাচ্ছে। সন্দেহ হওয়ায় সাঁতারে দক্ষ স্থানীয় লোকেদের ডেকে এনে নদীতে নামানো হয়। ডুব দিয়ে তাঁরা তুলে আনেন থরে থরে জ্যারিক্যান। তাতে ভর্তি চোলাই!

Advertisement

চোলাই লুকনোর এমন কায়দা দেখে আবগারি দফতরের অভিজ্ঞ অফিসারেরাও থ! লোকচক্ষুর আড়ালে নৌকোর নোঙরে বেঁধে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া হচ্ছিল চোলাই। আন্দুল রেঞ্জের ডেপুটি এক্সাইজ় কালেক্টর ইন্দ্রজিৎ মিত্র বলেন, ‘‘নৌকোর নোঙরের সঙ্গে বেঁধে চোলাই মদ জলের তলায় লুকিয়ে রেখে ব্যবসা চালাচ্ছিল কারবারিরা। স্থানীয় ডুবুরির সাহায্য নিয়ে প্রায় ১০ হাজার লিটার চোলাই জলের তলা থেকে উদ্ধার হয়েছে।’’

বাজেয়াপ্ত হওয়া ওই চোলাই মদের বাজারে দাম ৫০ লক্ষ টাকারও বেশি, জানান আবগারি দফতরের আধিকারিকেরা। তাঁরা মনে করছেন, বেগতিক বুঝে দড়ি কেটে চোলাইভর্তি জ্যারিক্যান জলে ফেলে কারবারিরা নৌকো নিয়ে পালায়। কত দিন ধরে এমন চলছিল, কারা জড়িত— সে সব খোঁজখবর চলছে বলে জানান আধিকারিকেরা।

পুলিশ এবং আবগারি দফতরের চোখকে ফাঁকি দিয়ে চোলাই লুকিয়ে বিক্রির নানা পন্থা অবলম্বন করেই থাকে কারবারিরা। গ্রামীণ হাওড়াতেই এর আগে কখনও গাছের মগডাল থেকে চোলাই বাজেয়াপ্ত হয়েছে। কখনও মৃতদেহ বহনের জন্য কাঠের চালিতে লুকিয়ে রাখা চোলাই উদ্ধার হয়েছে। কিন্তু এ ভাবে জলের তলায় লুকিয়ে ভ্রাম্যমাণ চোলাই কারবার এ তল্লাটে এর আগে বিশেষ শোনা যায়নি বলে দাবি সংশ্লিষ্ট দফতরের অফিসারদের।

হাওড়া গ্রামীণ জেলা আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, এ দিন অভিযান চলে সহকারী কমিশনার পলাশ বিশ্বাসের নেতৃত্বে। শাঁখাভাঙা এলাকায় সন্দেহজনক ভাবে কিছু নৌকোকে ঘোরাঘুরি করতে দেখে তাড়া করলে সেগুলি পালাতে থাকে। তাতেই সন্দেহ বাড়ে। সাঁতারে দক্ষ লোকজনকে ডেকে পাঠানো হয়। নদীর পাড়ে থাকা এক জনকে গ্রেফতার করা হয়েছে।

আবগারি দফতরের দাবি, বেআইনি চোলাইয়ের বিরুদ্ধে বছরভর অভিযান চলে। তবে লোকসভা ভোটের মুখে অভিযানে গতি অনেক বেড়েছে। এ দিনই রানিহাটিতে একটি গাড়িতে তল্লাশি চালিয়ে প্রায় ৫০০ লিটার চোলাই মদ বাজেয়াপ্ত করা হয়েছে। তার বাজারদর প্রায় আড়াই লক্ষ টাকা। গাড়ি থেকে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। গাড়িটি আটক করা হয়েছে। সেটি হুগলি থেকে পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে যাচ্ছিল বলে অভিযানে থাকা আধিকারিকেরা জানিয়েছেন।

ডেপুটি এক্সাইজ় কালেক্টর বলেন, ‘‘এক দিনে প্রায় ৫৫ লক্ষ টাকার চোলাই বাজেয়াপ্ত হল।’’

আরও পড়ুন
Advertisement