Howrah-Bandel

হাওড়া থেকে ব্যান্ডেল শাখায় সিগন্যালের স্তম্ভ বদল 

গত কয়েকটি রেল দুর্ঘটনা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, অটোমেটিক ব্লক সিগন্যাল রয়েছে, এমন অংশে বেশি সমস্যা দেখা দিচ্ছে। ওই সব অংশে রেললাইনকে নির্দিষ্ট দূরত্বে একাধিক ভাগ করা থাকে।

Advertisement
ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০৯:৪৫
An image of Train

—প্রতীকী চিত্র।

সিগন্যাল দেখার ভুলে দুর্ঘটনার ঘটনা বাড়ছে রেলে। পাশের লাইনের ট্রেনের সিগন্যালকে নিজের ভেবে এগিয়ে গিয়ে বিপত্তি ডেকে আনার মতো পরিস্থিতি পূর্ব রেলেও ঘটেছে। ব্যস্ত শাখায় ট্রেন চালকদের সিগন্যাল দেখতে ভুল করার প্রবণতা রেলের উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

Advertisement

চালকদের এই সমস্যা কমাতে হাওড়া-ব্যান্ডেল মেন শাখার রেললাইনে এই প্রথম সিগন্যাল বসানোর জন্য ‘টু ট্র্যাক ক্যান্টিলিভার’ ব্যবহার শুরু করল পূর্ব রেল। এই ব্যবস্থায় লাইনের পাশে থাকা খুঁটির বদলে লাইনের উপরে মাচার মতো বসানো ইস্পাতের দ্বিস্তরীয় গার্ডার থেকে ঝুলতে থাকবে সিগন্যালের আলো। লাইনের উপরে অনেকটা উঁচুতে সিগন্যাল
থাকার ফলে তা দেখার ক্ষেত্রে বিশেষ সুবিধা হবে বলে দাবি করেছেন
রেলের আধিকারিকেরা। পাশাপাশি, একাধিক রেললাইনের উপস্থিতি ছাড়াও লাইনে
বাঁক থাকলে দূর থেকে সিগন্যাল বসানো ওই লোহার স্তম্ভ চোখে পড়বে। সেখানে আলোর সঙ্কেতের বদলও পুরনো ব্যবস্থার তুলনায় অপেক্ষাকৃত ভাল ভাবে দেখা যাবে বলে দাবি পূর্ব রেলের।

গত কয়েকটি রেল দুর্ঘটনা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, অটোমেটিক ব্লক সিগন্যাল রয়েছে, এমন অংশে বেশি সমস্যা দেখা দিচ্ছে। ওই সব অংশে রেললাইনকে নির্দিষ্ট দূরত্বে একাধিক ভাগ করা থাকে। একটি ট্রেন নির্দিষ্ট অংশে প্রবেশ করলে অন্য ট্রেনের জন্য সেই অংশে সিগন্যাল লাল হয়ে যায়। আগের ট্রেন ওই অংশের লাইন ছেড়ে বেরোলে তবেই পরের ট্রেনের সিগন্যাল সবুজ হয়। যে সব অংশে ট্র্যাক অতিব্যস্ত, সেখানে ওই প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে বলে রেল সূত্রে জানানো হয়েছে। ওই ব্যবস্থায় সিগন্যাল নিয়ন্ত্রণের কাজ হয় পুরোপুরি স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে। যে রেলপথে ওই বিশেষ প্রযুক্তির সিগন্যালিং ব্যবস্থা আছে, তার একটি নির্দিষ্ট অংশে কোনও ট্রেন ঢুকলে বা বেরোলে সঙ্গে সঙ্গে সে খবর জানিয়ে দেয় রেললাইনের গায়ে বসানো বিশেষ যন্ত্র। ওই যন্ত্রের বার্তা দেখেই সিগন্যালিং ব্যবস্থা কাজ করে।

অটোমেটিক ব্লক শাখায় ট্রেনের সিগন্যালের আলোর রং ঘন ঘন বদল হয়। যা ঠিক মতো দেখে ট্রেন চালাতে বিশেষ সতর্কতা এবং দক্ষতা লাগে। সাম্প্রতিক দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করতে গিয়ে সারা দেশেই চালকদের অটোমেটিক ব্লক সেকশনে সিগন্যাল দেখার ক্ষেত্রে দুর্বলতা সামনে এসেছে।

পূর্ব রেলের অন্যতম ব্যস্ত শাখা হাওড়া-ব্যান্ডেল। সেখানে পাশাপাশি একাধিক লাইনে অহরহ ট্রেন ছোটে। নতুন এই ব্যবস্থা চালু করায় ট্রেন চলাচল নিরাপদ হবে বলে দাবি করেছেন রেলের আধিকারিকেরা। রেলের এক কর্তা বলেন, ‘‘সিগন্যাল ভাল ভাবে দেখা গেলে চালকদের মানসিক চাপ কম হবে। ফলে তাঁদের ভুল করার প্রবণতা কমবে। সার্বিক ভাবে ট্রেন চলাচলে নিরাপত্তা বাড়বে।’’

আরও পড়ুন
Advertisement