Himsagar Mangoes

দিল্লির মন জিতল বলাগড়ের হিমসাগর

জেলা উদ্যানপালন আধিকারিক শুভদীপ নাথ জানান, হুগলিতে মোট ৬ হাজার ৬২৫ হেক্টর জমিতে আম চাষ হয়। হেক্টর প্রতি গড় ফলন হয় প্রায় ৫ টন।

Advertisement
কেদারনাথ ঘোষ
চুঁচুড়া শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৮:২১
আমের পসরা সাজিয়ে।

আমের পসরা সাজিয়ে। নিজস্ব চিত্র।

চলতি বছরে হুগলিতে আমের উৎপাদন কম হয়েছিল। তার জন্য জেলাবাসীর পাতে আম কম পড়ার আশঙ্কা ছিল। তবে দেশের রাজধানীতে সেই আমই সকলের মন জয় করেছে। রাজ্য সরকারের উদ্যোগে অনুষ্ঠিত দিল্লির ‘আম মেলা’য় কদর পেল হুগলির ফলন। গুণমানের বিচারে মালদহের ‘ফজলি’ ও মুর্শিদাবাদের ‘নবাবি’-র পাশে সম্মানের সঙ্গে জায়গা করে নিয়েছে হুগলির বলাগড়ের ‘হিমসাগর’। চাহিদা ছিল এই জেলার ল্যাংড়া, আম্রপালি, মল্লিকা, রাজভোগ, গোপালভোগ আমেরও।

Advertisement

হুগলি উদ্যান পালন দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের উদ্যান পালন এবং খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের যৌথ উদ্যোগে নতুন দিল্লির জনপথ রোডের হ্যান্ডলুম হাটে হয়েছিল এই মেলা। দিন পনেরো ধরে চলা মেলার শেষ দিন ছিল রবিবার। এই নিয়ে আট বার ওই মেলায় ডাক পেল হুগলি। দুই সপ্তাহব্যাপী এই মেলায় মোট ৪ টন (৪০০০ কেজি) আম পাঠানো হয়েছিল।

জেলা উদ্যানপালন আধিকারিক শুভদীপ নাথ জানান, হুগলিতে মোট ৬ হাজার ৬২৫ হেক্টর জমিতে আম চাষ হয়। হেক্টর প্রতি গড় ফলন হয় প্রায় ৫ টন। বলাগড়, পোলবা-দাদপুর, পান্ডুয়া, চুঁচুড়া-মগরা ও সিঙ্গুর ব্লকে প্রচুর আম চাষ হয়ে থাকে। তিনি জানান, চলতি বছর আমের ফলন কম। আমের গুণগত মান ভাল রাখতে বিগত বছরের মতো এবারও একটি কৃষি উৎপাদক সংস্থাকে পাঠানো হয়েছে আম মেলায়। তিনি বলেন, ‘‘শুধু বিভিন্ন প্রজাতির আম নয়। আমের প্রক্রিয়াজাত খাবার (মিষ্টি আচার, তেল-আচার, কাসুন্দি) ২০০ কেজি পাঠানো হয়েছে। সেগুলিও ভাল বিক্রি হচ্ছে।’’

এই রাজ্যে প্রায় ৮০ হাজার হেক্টর আমের চাষ হয়। যার দুই তৃতীয়াংশ হয় মালদহ ও মুর্শিদাবাদে। বাকি এক তৃতীয়াংশ আমের চাষ হয় হুগলি, নদিয়া এবং দুই চব্বিশ পরগনা জেলায়। এবছর দিল্লির আম মেলায় রাজ্য থেকে অংশ নিয়েছে মুর্শিদাবাদ ও মালদহের পাশাপাশি হুগলি, বাঁকুড়া, নদিয়া এবং উত্তর ২৪ পরগনা জেলা। হুগলির আম উৎপাদনের অঞ্চলগুলিতে প্রধানত মাটির গুণে হিমসাগর আমের মান ভাল হয়। শুধু তাই নয়, সারা বছর ধরেই পরিচর্যা চলে গাছের। আমের মুকুল আসা থেকে ফল পাড়া ও বাজারজাত করা পর্যন্ত চলে পরিচর্যা।

এ বার দিল্লির আম মেলার জন্য হুগলি থেকে বাছা হয়েছে বলাগড়ের একটি কৃষি উৎপাদক সংস্থাকে। ওই সংস্থার কর্ণধার সুব্রত কর্মকার বলেন, ‘‘মেলার শুরুর দিনেই প্রায় ৩০০ কেজি আম বিক্রি হয়েছে। অন্য বছরের তুলনায় দ্বিগুণ পরিমাণে আম এ বছর মেলায় নিয়ে আসার অনুমতি মিলেছে। প্রবাসী বাঙালিরা হিমসাগর এর পাশাপাশি দেশি প্রজাতি আমের খোঁজ করছেন। হুগলির আম এ বার দিল্লির মন জিতে নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement