Potato Price Hike

‘সুফল বাংলা’ স্টলে আলু বিক্রির ভাবনা

প্রশাসনের একটি সূত্রের খবর, নয়া উদ্যোগ নিয়ে ইতিমধ্যেই আলু ব্যবসায়ী সমিতিগুলির সঙ্গে কথা হয়েছে রাজ্য সরকারের।

Advertisement
গৌতম বন্দ্যোপাধ্যায় 
চুঁচুড়া শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৮:১৯
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

খোলা বাজারে আলুর দাম কেজিপ্রতি ৪২ টাকা ছুঁয়েছে। দামে লাগাম পরাতে এ বার ‘সুফল বাংলা’র স্টলের মাধ্যমে আলু বিক্রির পরিকল্পনা শুরু করেছে প্রশাসন। সব কিছু ঠিক থাকলে কাল, সোমবার থেকে হুগলিতে ভ্রাম্যমাণ ‘সুফল বাংলা’র স্টলের মাধ্যমে আলু বিক্রি শুরু হয়ে যাবে।

Advertisement

জেলার কৃষি বিপণন সচিব ফিরদৌস রহমান বলেন, ‘‘আমরা সোমবার থেকেই ভ্রাম্যমাণ সুফল বাংলার স্টলের মাধ্যমে জেলায় আলু বিক্রি শুরু করব। চাইছি এই কাজে বেশি সংখ্যায় স্টল নামাতে।’’ রাজ্যের আলু ব্যবসায়ী সমিতির কর্তা লালু মুখোপাধ্যায় বলেন, ‘‘আলুর দামে লাগাম পরাতে সুফল বাংলা-র মাধ্যমে বিক্রির পরিকল্পনা ভাল। সে ক্ষেত্রে আমরা রাজ্য সরকাররে সব রকম সহযোগিতা করব। সব মিলিয়ে আলুর দামে কিছুটা হলেও নিয়ন্ত্রণ আনা যাবে বলেই আমাদের বিশ্বাস।’’

প্রশাসনের একটি সূত্রের খবর, নয়া উদ্যোগ নিয়ে ইতিমধ্যেই আলু ব্যবসায়ী সমিতিগুলির সঙ্গে কথা হয়েছে রাজ্য সরকারের। পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরের মতো আলু উৎপাদক জেলাগুলির জেলাশাসকেরা এ নিয়ে বৈঠকও করেছে।

এক মাসেরও বেশি সময় ধরে রাজ্যে আলুর দাম ঊর্ধ্বমুখী। পরিস্থিতি এমনই, এখনই রাশ টানা না গেলে আলুর দাম ৫০ টাকা ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করছে বিভিন্ন মহল। যদিও ব্যবসায়ীদের একাংশের দাবি, প্রাকৃতিক কারণে এ বার আলু উৎপাদন কম হলেও দাম এতটা বাড়ার কথা নয়। তা ছাড়া, আগামী পাঁচ মাসের জন্য রাজ্যের হিমঘরগুলিতে ৪৫ লক্ষ টন আলু মজুত আছে। সেই কারণে আলুর জোগান ও চাহিদার মধ্যে সমতা রাখতে ‘সুফল বাংলা’র মাধ্যমে আলু বিক্রির পরিকল্পনা
করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement