Heatwave Alert

পুড়ছে দক্ষিণ, সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পুরুলিয়ায় পারদ ৪৫ ছুঁইছুঁই, উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা

দক্ষিণের কিছু জেলায় দু’-এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও তাতে গরম কমার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২০:২১
হাঁসফাঁস গরমের হাত থেকে বাঁচতে আরামের স্নান।

হাঁসফাঁস গরমের হাত থেকে বাঁচতে আরামের স্নান। ছবি: পিটিআই।

উত্তরবঙ্গে বৃষ্টি চলছেই। কোনও কোনও জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে এখনও অধরা বর্ষা। উল্টে গরম বাড়ছে। সঙ্গে অস্বস্তিও। পশ্চিমের কিছু জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। দক্ষিণবঙ্গের সাত জায়গায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। সব থেকে বেশি গরম ছিল মঙ্গলবার পুরুলিয়ায়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে আট ডিগ্রি সেলসিয়াস বেশি। এই আবহে দক্ষিণের কিছু জেলায় দু’-এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও তাতে গরম কমার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

মঙ্গলবার দক্ষিণবঙ্গে মেদিনীপুর, বাঁকুড়া, কলাইকুণ্ডা, পানাগড়, পুরুলিয়া, শ্রীনিকেতন, আসানসোল— এই সাত জায়গায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। গরমের নিরিখে পুরুলিয়ার পরেই রয়েছে কলাইকুণ্ডা। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। গরমের নিরিখে রাজ্যে তৃতীয় স্থানে রয়েছে বাঁকুড়া। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার আলিপুরে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গে বালুরঘাটে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। সেখানে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বিহার থেকে নাগাল্যান্ড পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। পশ্চিমবঙ্গ, দক্ষিণ অসমের উপর দিয়েও গিয়েছে সেই অক্ষরেখা। সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উঁচুতে রয়েছে। এই অক্ষরেখার সঙ্গে মিশেছে একটি ঘূর্ণাবর্ত, যা পূর্ব বিহারের উপর রয়েছে। এই দুইয়ের টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তার জেরেই উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। অন্য দিকে, দক্ষিণে সক্রিয় রয়েছে পশ্চিম বায়ু। তার কারণে গরম বাড়ছে। বুধবার পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম এবং হুগলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ বাকি জেলায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বৃহস্পতিবারও পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে তীব্র তাপপ্রবাহ চলতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে রয়েছে তাপপ্রবাহের পূর্বাভাস। এই গরমের মাঝেই বুধ এবং বৃহস্পতিবার ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব এবং বর্ধমানে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না।

বুধবার উত্তরে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পঙেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুরেও হতে পারে ভারী বৃষ্টি। বৃহস্পতি এবং শুক্রবারও আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। শনিবার সেখানে হতে পারে ভারী বৃষ্টি।

আরও পড়ুন
Advertisement