Sandeshkhali Incident

সন্দেশখালি: প্রাক্তন সিপিএম বিধায়ক ধৃত কলকাতায়! থানায় থানায় বিক্ষোভের হুমকি সেলিমের

সন্দেশখালিতে বিক্ষোভের ঘটনায় গ্রেফতার হলেন সিপিএমের প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দার। রবিবার কলকাতার বাঁশদ্রোণী থানার পুলিশ তাঁকে আটক করে। পরে গ্রেফতার করে সন্দেশখালি থানায় পাঠানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা ও সন্দেশখালি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৯
nirapada sardar

গ্রেফতারের পর নিরাপদ সর্দার। ছবি: সংগৃহীত।

কলকাতার বাঁশদ্রোণী থানা থেকে গ্রেফতার হলেন সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দার। রবিবার দীর্ঘ ক্ষণ আটকে রাখার পর সিপিএম নেতাকে গ্রেফতার করে উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে নিয়ে যাচ্ছে পুলিশ। অন্য দিকে, থানার বাইরে তীব্র বিক্ষোভ শুরু করে সিপিএম। দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের হুঁশিয়ারি, পুলিশের এই পদক্ষেপের প্রতিবাদে রাজ্যের প্রতিটি থানায় বিক্ষোভ করবেন তাঁরা।

Advertisement

বস্তুত, সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ-সহ ১১৭ জনের নামে থানায় অভিযোগ দায়ের হয়েছিল। উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সদস্য শিবপ্রসাদ ওরফে শিবু হাজরাকে খুনের চেষ্টা, উস্কানি দেওয়া, বেআইনি জমায়েত করে অপরাধ সংগঠিত করা, বাড়ি বাড়ি গিয়ে মহিলাদের বিক্ষোভে অংশ নিতে বলা, অশান্তি সৃষ্টিতে প্ররোচনা দেওয়া এবং সর্বোপরি বিক্ষোভ করে পুলিশকে হেনস্থা করার অভিযোগ ওঠে তাঁদের বিরুদ্ধে। শিবুর অভিযোগের পরিপ্রেক্ষিতে রবিবার সকালে সন্দেশখালি এবং বাঁশদ্রোণী থানার পুলিশ যৌথ ভাবে নিরাপদকে তাঁর বাড়ি থেকে আটক করে নিয়ে যায়। সন্দেশখালির প্রাক্তন বিধায়ককে নিয়ে যাওয়া হয় বাঁশদ্রোণী থানায়। সেখানে তাঁকে দীর্ঘ ক্ষণ জিজ্ঞাসাবাদের পর দুপুরে গ্রেফতার করে পুলিশ। অন্য দিকে, এই গ্রেফতারির প্রতিবাদে পুলিশের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেন সিপিএম নেতৃত্ব। বাঁশদ্রোণী থানার সামনে বিক্ষোভ দেখান সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তাঁর কথায়, ‘‘সন্দেশখালিতে গ্রেফতারের কথা শেখ শাহজাহানকে। শিবু হাজরাকে। তাঁদের বদলে গ্রেফতার করা হল সিপিএম নেতাকে! পুলিশের এই কাজের প্রতিবাদে প্রতিটি থানায় বিক্ষোভ কর্মসূচি নেবে সিপিএম।’’ শুধু তাই নয়, পরোয়ানা ছাড়াই নিরাপদকে থানায় নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ করেছেন সিপিএম নেতৃত্ব।

পুলিশের গাড়িতে ওঠার সময় সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ দাবি করেন তিনি নির্দোষ। যে অভিযোগে তাঁকে গ্রেফতার করা হচ্ছে তা মিথ্যা। তিনি গত কয়েক দিন সন্দেশখালিতে ছিলেনই না। তিনি দলের কাজে মণিপুর থেকে মেদিনীপুর হয়ে বীরভূমে ছিলেন। কিন্তু পুলিশের কাছে যে ১০০-র বেশি মানুষের বিরুদ্ধে অশান্তি পাকানোর অভিযোগ আনা হয়েছে, সেই তালিকার প্রথমেই তাঁর নাম রয়েছে। সিপিএমের অভিযোগ, ষড়যন্ত্র করে নিরাপদকে গ্রেফতার করেছে পুলিশ। মূল অভিযুক্তদের ধরতে ব্যর্থ পুলিশ। এ নিয়ে চাপানউতরের মধ্যেই নিরাপদকে থানায় নিয়ে যাওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement