Kuntal Ghosh

প্রাক্তন যুবনেতা কুন্তলের বিরুদ্ধে আদালতে চার্জশিট দিতে চলেছে ইডি, কত কোটির হিসাব রয়েছে?

গত ২১ জানুয়রি গ্রেফতার করা হয় কুন্তলকে। তার আগের দিন, অর্থাৎ ২০ জানুয়ারি নিউ টাউনে সিটি সেন্টার ২-এর কাছে কুন্তলের দু’টি ফ্ল্যাটে তল্লাশি চালান ইডি আধিকারিকরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৫:৫৮
image of kuntal ghosh

বেসরকারি কলেজ সংগঠনের নেতা তাপস মণ্ডলই ‘নিয়োগ দুর্নীতি’তে বলাগড়ের নেতা কুন্তলের যোগসাজশের কথা প্রথম জানিয়েছিলেন। — ফাইল ছবি।

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষের বিরুদ্ধে আদালতে চার্জশিট দিতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তদন্তকারীদের সূত্রে জানা গিয়েছে, হুগলির প্রাক্তন যুব তৃণমূল নেতা কুন্তলের নামে ওই চার্জশিট প্রায় ১০৪ পাতার। ইডি সূত্রে আরও জানা গিয়েছে, সেখানে এজেন্ট-সহ ১৭ জন সাক্ষীর বয়ানও রয়েছে।

গত ২১ জানুয়ারি গ্রেফতার করা হয় কুন্তলকে। তার আগের দিন, অর্থাৎ ২০ জানুয়ারি নিউ টাউনে সিটি সেন্টার ২-এর কাছে কুন্তলের দু’টি ফ্ল্যাটে তল্লাশি চালান ইডি আধিকারিকরা। ওই দিন হুগলিতে তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের বাড়িতেও চলে তল্লাশি। সেই শান্তনু যদিও এখন গ্রেফতার হয়ে ইডি হেফাজতে রয়েছেন।

Advertisement

মঙ্গলবার নগর দায়রা আদালতে চার্জশিট নিয়ে আসেন ইডি আধিকারিকেরা। বিকেল চারটে পর্যন্ত যদিও সেই চার্জশিট জমা করা হয়নি। ১০৪ পাতার মূল চার্জশিটের সঙ্গে মোট ৪,৫১০ পাতার নথি রয়েছে। ইডি সূত্রে খবর, চার্জশিটে দু’কোটি টাকার হিসাব রয়েছে। তার মধ্যে এক কোটি টাকা রয়েছে, যা অভিনেতা বনি সেনগুপ্ত এবং পার্লারের মালিক সোমা চক্রবর্তী ফিরিয়ে দিয়েছিলেন কুন্তলের অ্যাকাউন্টে। ঋণ বাবদ ওই টাকা কুন্তলের কাছ থেকে নিয়েছিলেন তাঁরা। পরে ইডির জেরার মুখে পড়ে সেই টাকা ফিরিয়ে দেন। সোমা ফিরিয়েছিলেন ৫৫ লক্ষ ৬৩ হাজার টাকা। বনি ফিরিয়েছিলেন ৪৪ লক্ষ টাকা। চার্জশিটে হিসাব দেওয়া দু’কোটি টাকার মধ্যে বাকি এক কোটি টাকা কুন্তলের সম্পত্তির সূত্রে মিলেছে।

সিবিআই সূত্রে খবর, বেসরকারি কলেজ সংগঠনের নেতা তাপস মণ্ডলই ‘নিয়োগ দুর্নীতি’তে বলাগড়ের নেতা কুন্তলের যোগসাজশের কথা প্রথম জানিয়েছিলেন। প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের ‘ঘনিষ্ঠ’ তথা নিয়োগ মামলায় অন্যতম অভিযুক্ত তাপস দাবি করেন, ৩২৫ জন শিক্ষক পদপ্রার্থীর কাছ থেকে ৩ কোটি ২৫ লক্ষ টাকা নিয়েছিলেন কুন্তল। বাঁকা পথে যুবনেতার কাছে সব মিলিয়ে ১৯ কোটি টাকারও বেশি পৌঁছেছে। তাপস সেই সংক্রান্ত কিছু তথ্যপ্রমাণ জমাও দিয়েছেন বলে খবর। সেই সময় নিজাম প্যালেসে ডেকে কুন্তলকে জিজ্ঞাসাবাদও করা হয়েছিল। পরে তাঁকে গ্রেফতার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement