IPS

মেদিনীপুর রেঞ্জের ডিআইজি বদল, এগরাকাণ্ড ও কুড়মি বিক্ষোভের জেরেই কি সিদ্ধান্ত নবান্নের

যদিও প্রশাসনের দাবি, এটি রুটিন বদলি। ঘটনাচক্রে, এই রদবদলের কিছু দিন আগেই পূর্ব মেদিনীপুরের একটি বাজি কারখানায় বিস্ফোরণ ঘটে। পশ্চিম মেদিনীপুরের একাধিক জায়গায় হয়েছে কুড়মি বিক্ষোভও।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২০:০০
Image of IPS Anoop Jaiswal

মেদিনীপুর রেঞ্জের নতুন ডিআইজি হচ্ছেন অনুপ জায়সওয়াল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মেদিনীপুর রেঞ্জের ডিআইজি প্রসূন বন্দ্যোপাধ্যায়কে বদলি করা হল। তিনি রায়গঞ্জ রেঞ্জের ডিআইজি হলেন। তাঁর জায়গায় মেদিনীপুর রেঞ্জের ডিআইজি হিসাবে দায়িত্ব পেয়েছেন রায়গঞ্জের ডিআইজি অনুপ জায়সওয়াল। মঙ্গলবার এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে নবান্ন।

রাজ্য পুলিশের মেদিনীপুর রেঞ্জের মধ্যে দু’টি জেলা পড়ে। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর। অন্য দিকে, রায়গঞ্জ রেঞ্জের আওতায় দু’টি পুলিশ জেলা, রায়গঞ্জ ও ইসলামপুর। আগে যদিও মালদহ রেঞ্জের মধ্যে এই দুই এলাকা ছিল। প্রসূন দীর্ঘ দিন দক্ষিণ দিনাজপুর জেলার পুলিশ সুপার এবং মালদহ রেঞ্জের ডিআইজি ছিলেন। ফলে তিনি তাঁর পরিচিত এলাকাতেই ফিরে যাচ্ছেন বলে পুলিশমহলের একটি অংশের মত। অন্য একটি অংশ যদিও মেদিনীপুর রেঞ্জে সাম্প্রতিক কালে ঘটে যাওয়া কিছু ঘটনার প্রেক্ষিতে নবান্নের এই সিদ্ধান্ত বলে মনে করছে। যদিও নবান্ন সূত্রের দাবি, এটি রুটিন বদলি।

Advertisement

ঘটনাচক্রে, প্রসূনের আওতায় থাকা মেদিনীপুর রেঞ্জের পূর্ব মেদিনীপুরের এগরায় চলতি মাসে একটি বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ হয়। তাতে অন্তত ৯ জনের মৃত্যু হয়। অন্য দিকে, পশ্চিম মেদিনীপুরের একাধিক জায়গায় কুড়মিরা যে বিক্ষোভ দেখাচ্ছেন, তা-ও প্রসূনের আওতাধীন এলাকা। সম্প্রতি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ের গাড়িতে হামলা চলে। ভাঙচুর করা হয় রাজ্যের মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে। যে এলাকায় ওই হামলা চালানো হয়, সেটি যদিও ঝাড়গ্রাম জেলার মধ্যেই পড়ে। ঝাড়গ্রাম পুলিশ যদিও ডিআইজি পুরুলিয়া রেঞ্জের আওতায়। কিন্তু খড়গপুর-সহ একাধিক জায়গায় সাম্প্রতিক কালে কুড়মিরা বিক্ষোভ দেখিয়েছেন। সে সব এলাকা আবার মেদিনীপুর রেঞ্জে পড়ে।

বর্তমানে ‘তৃণমূলে নবজোয়ার’ যাত্রা নিয়ে পূর্ব মেদিনীপুরে রয়েছেন অভিষেক। ঘটনাচক্রে, ওই দিনই মেদিনীপুর রেঞ্জের ডিআইজির বদলির বিজ্ঞপ্তি জারি হয়েছে। আইপিএস আধিকারিকদের মধ্যে ‘মিউচ্যুয়াল ট্রান্সফার’ যথেষ্ট পরিচিত। প্রসূন সেই প্রক্রিয়াতেই রায়গঞ্জে যাচ্ছেন বলে একটা অংশের দাবি।

আরও পড়ুন
Advertisement