West Bengal Weather Update

৬০ কিমি বেগে ঝড় বইবে সমুদ্রে, ‘রাতদখলের’ রাতে কতটা বৃষ্টি হবে কলকাতায়? অন্য জেলায় কী পূর্বাভাস?

নিম্নচাপের প্রভাবে এই মুহূর্তে উত্তর-পশ্চিম এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। রবিবার রাত থেকে হাওয়ার বেগ আরও বাড়বে। বৃষ্টিও হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৭
রবিবার রাতে বৃষ্টি হতে পারে কলকাতায়।

রবিবার রাতে বৃষ্টি হতে পারে কলকাতায়। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হয়েছে নিম্নচাপ। তার জেরে সমুদ্রও উত্তাল রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সাগরে হাওয়ার বেগ আরও বাড়বে রবিবার রাত থেকেই। এর জেরে কলকাতা এবং সংলগ্ন দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ঝড়বৃষ্টি হতে পারে। আপাতত বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে একাধিক জেলায়। আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের প্রতিবাদে রবিবার রাতে কলকাতায় ‘রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। বহু মানুষ প্রতিবাদে পথে নামতে চলেছেন। তবে রাতে কলকাতায় বৃষ্টি হতে পারে।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়। একই পূর্বাভাস হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতেও। সোমবার বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গে। সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ায়। পূর্ব মেদিনীপুরে সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টি হতে পারে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলি, বীরভূম, নদিয়া এবং দুই ২৪ পরগনায়। এ ছাড়া পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার। বাকি দিনগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিভিন্ন জেলায়। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর থেকে নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরেছে। গত কয়েক ঘণ্টায় নিম্নচাপের গতি ছিল ঘণ্টায় ১৩ কিলোমিটার। দিঘা থেকে নিম্নচাপের দূরত্ব ৩৯০ কিলোমিটার দক্ষিণ। নিম্নচাপটি আগামী ২৪ ঘণ্টায় ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগিয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে। সোমবার রাতে পুরী এবং দিঘার মধ্যবর্তী অংশ দিয়ে ওই নিম্নচাপ উপকূলে প্রবেশ করবে বলে মনে করা হচ্ছে। তাই সোমবারের পর থেকে গাঙ্গেয় বঙ্গে বৃষ্টি বাড়বে।

নিম্নচাপের প্রভাবে এই মুহূর্তে উত্তর-পশ্চিম এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। রবিবার রাত থেকে হাওয়ার বেগ আরও বাড়বে। তা পৌঁছে যেতে পারে ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত। ১১ সেপ্টেম্বর পর্যন্ত উপকূলের আবহাওয়া প্রতিকূল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তাঁদের জন্য জারি করা হয়েছে লাল বা চূড়ান্ত সতর্কতা।

আগামী সপ্তাহে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের সব জেলায়। দার্জিলিং এবং কালিম্পঙে হতে পারে ভারী বৃষ্টি। একই পূর্বাভাস রয়েছে মঙ্গলবারের জন্যও। সোমবার বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। বুধবার জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৫ ডিগ্রি বেশি। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.২ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement