R G Kar Hospital Incident

ক্লাসে না গিয়ে মিছিলে ছাত্রছাত্রীরা, বিতর্ক

এলাকার টাটু সিংহ হাই স্কুলের ছাত্রছাত্রীদের একাংশ মঙ্গলবার প্রথমে স্থানীয় তিন মাইল এলাকা পর্যন্ত মিছিল। পড়ুয়াদের তরফে দাবি, সেই মিছিল শেষ হওয়ার পরে, তারা স্কুলে ঢুকতে গিয়ে দেখে গেট বন্ধ।

Advertisement
অভিজিৎ পাল
চোপড়া (উত্তর দিনাজপুর) শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ০৭:২৯

—প্রতিনিধিত্বমূলক ছবি।

স্কুলের সময় ক্লাসে না গিয়ে স্কুলের পোশাক পরে আর জি কর-কাণ্ডের প্রতিবাদ-মিছিলে পড়ুয়াদের যোগ দেওয়া নিয়ে বাধল বিতর্ক। উত্তর দিনাজপুরের চোপড়ায়।

Advertisement

জানা গিয়েছে, এলাকার টাটু সিংহ হাই স্কুলের ছাত্রছাত্রীদের একাংশ মঙ্গলবার প্রথমে স্থানীয় তিন মাইল এলাকা পর্যন্ত মিছিল। পড়ুয়াদের তরফে দাবি, সেই মিছিল শেষ হওয়ার পরে, তারা স্কুলে ঢুকতে গিয়ে দেখে গেট বন্ধ। স্কুলে ঢুকতে না পারায়, এর পরে সেই ঘটনার প্রতিবাদে তারা পথ অবরোধ করে বিক্ষোভ দেখায় বলে সূত্রের খবর।

জেলা স্কুল পরিদর্শক মুরারিমোহন মণ্ডল বলেন, ‘‘ওই স্কুলে আজ পঠনপাঠন, মিড-ডে মিল বিলি সবই হয়েছে। যারা মিছিলে যোগ দিয়েছিল, তারা স্কুলে অনুপস্থিত ছিল বলেই প্রধান শিক্ষক জানিয়েছেন। কিছু ছাত্রছাত্রী ও প্রাক্তনীরা মিছিল করেছেন বলে শুনেছি।’’

গত সপ্তাহ ধরে মহকুমা ক্রীড়া প্রতিযোগিতা চলছিল ওই স্কুলে। মঙ্গলবার খোলে ওই স্কুল। সেখানে হাজার দেড়েক ছাত্রছাত্রী পড়ে। এ দিন ছাত্রছাত্রীর উপস্থিতি কম ছিল। স্থানীয় সূত্রের দাবি, শ’খানেক ছাত্রছাত্রী স্কুল থেকে বেরিয়ে প্রতিবাদ-মিছিলে যোগ দেয়। কিছু পড়ুয়া স্কুলের বাইরে অপেক্ষা করছিল। তারাও যায় মিছিলে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে এ দিন স্কুলের প্রধান শিক্ষক প্রণবকুমার বারুইকে ফোন করা হলেও ধরেননি। হোয়াটসঅ্যাপেরও উত্তর মেলেনি।

চোপড়ার বিধায়ক তৃণমূলের হামিদুল রহমান বলেন, ‘‘স্কুলের সময় কী ভাবে ওই ধরনের মিছিল হল, তা প্রধান শিক্ষকই বলতে পারবেন।’’

অন্য দিকে, বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলা সম্পাদক ভবেশ কর বলেন, ‘‘ফতোয়া জারি করে ছাত্রছাত্রীদের মুখ বন্ধ করা যে যায় না, আজকের ঘটনাই তার প্রমাণ।’’ স্থানীয়দের একাংশেরও মত, মিছিল করার জন্য স্কুল কর্তৃপক্ষ যদি এমন ব্যবহার করে থাকেন ছাত্রছাত্রীদের সঙ্গে, তবে তা নিন্দনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement