Sunil Gangopadhyay CPM

সুনীল গঙ্গোপাধ্যায়ের বইয়ের সম্ভার তুলে দেওয়া হল সিপিএমের হাতে, রাখা হবে মুখপত্রের পাঠাগারে

আনুষ্ঠানিক ভাবে সোমবার কয়েকটি বই সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের হাতে তুলে দেন স্বাতী। তবে কয়েক হাজার বই আনতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন মহম্মদ সেলিম।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ২০:০৬
Collection of books of late writer Sunil Gangopadhyay has been given to CPM library

সুনীল গঙ্গোপাধ্যায়। —ফাইল ছবি।

প্রয়াত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের সংগ্রহে দেশ-বিদেশের যে কয়েক হাজার বইয়ের সম্ভার ছিল, তা তুলে দেওয়া হল সিপিএমের হাতে। সোমবার মহাজাতি সদনে মুজফফ্‌র আহমেদের জন্মদিবসের অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হয়ে সুনীলের বইয়ের সম্ভার আনুষ্ঠানিক ভাবে সিপিএমকে হস্তান্তর করেন তাঁর স্ত্রী স্বাতী গঙ্গোপাধ্যায়।

Advertisement

সিপিএমের ওই কর্মসূচিতে স্বাতী বলেন, ‘‘সুনীলের এত দিনের জমিয়ে তোলা গ্রন্থসম্ভার আজ তুলে দেওয়া হচ্ছে সিপিএমের মুখপত্রের পাঠাগারের হাতে। আমারও খুব ভাল লাগছে একটি চালু পাঠাগারে এই বইগুলি যাবে এবং সেগুলির সদ্ব্যবহার হবে।’’ স্বাতী আরও বলেন, ‘‘আমি মুজফফ্‌র আহমেদের বিষয়ে বিশেষ কিছু জানি না। তবে আমার স্বামী এবং তাঁর বন্ধুদের থেকে ওঁর বিষয়ে অনেক কিছু জেনেছি।’’ এই প্রসঙ্গেই সুনীল-জায়া বলেন, ‘‘মুজফফ্‌র আহমেদের মতো ব্যক্তির আজ বড়ই অভাব। প্রকৃত অর্থে নেতা বলে ডাকতে পারি, এমন মানুষ এখন চোখেই পড়ে না।’’

আনুষ্ঠানিক ভাবে সোমবার কয়েকটি বই সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের হাতে তুলে দেন স্বাতী। তার পর সেলিম বলেন, ‘‘সুনীল গঙ্গোপাধ্যায়ের সংগ্রহে কয়েক হাজার বইয়ের সম্ভার রয়েছে। সেগুলি গোছগাছ করে, তালিকা করে আনতে একটু সময় লাগবে।’’

ভারতে কমিউনিস্ট পার্টি গড়ে তোলার অন্যতম কারিগর ছিলেন মুজফফ্‌র। যিনি বাম মহলে ‘কাকাবাবু’ বলেই পরিচিত। ১৯৬৪ সালে পার্টি ভাগ হওয়ার পর সিপিএমে যোগ দিয়েছিলেন। ১৯৭৩ সালে তাঁর প্রয়াণ হয়। এই বছর তাঁর প্রয়াণেরও ৫০তম বার্ষিকী। কাকাবাবুর নামাঙ্কিত দু’টি পাঠাগার রয়েছে। একটি রাজ্য সিপিএমের দফতরে অন্যটি মুখপত্রের দফতরে। সুনীলের গ্রন্থসম্ভার এই দুই পাঠাগারেই রাখা হবে বলে জানিয়েছেন সিপিএম নেতৃত্ব।

আরও পড়ুন
Advertisement