Sahi Paneer Recipe

উপোস শেষে লুচির সঙ্গে শাহী পনির, লক্ষ্মীপুজোয় বাড়িতেই রেঁধে নিতে পারেন সহজ এই পদটি

সাধারণত উপোস ভাঙার পরে লুচি খাওয়ারই চল বেশি। সঙ্গে চিরাচরিত ছোলার ডাল, বেগুন ভাজা বা আলুরদম। এ বার একটু হেঁটে দেখুন চেনা ছকের বাইরে। তার জন্য বাড়িতে সহজেই তৈরি করে নিতে পারেন শাহী পনির।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১১:০১
শাহী পনির

শাহী পনির

লক্ষ্মীপুজো হোক বা অন্য যে কোনও পুজো– সাধারণত সবেতেই সম্পূর্ণ নিরামিষ খাওয়াদাওয়া হয় বহু বাঙালি পরিবারে। সাধারণত উপোস ভাঙার পরে লুচি খাওয়ারই চল বেশি। সঙ্গে চিরাচরিত ছোলার ডাল, বেগুন ভাজা বা আলুরদম। এ বার একটু হেঁটে দেখুন চেনা ছকের বাইরে। তার জন্য বাড়িতে সহজেই তৈরি করে নিতে পারেন শাহী পনির।

Advertisement

উপকরণ:

পনির ৩০০ গ্রাম, এলাচ ৩-৪টি, লবঙ্গ ৫-৬টি, দারচিনি, এক টুকরো জায়ফল ও জয়িত্রীর গুঁড়ো, টোম্যাটো ১টি, আদা, কাঁচা লঙ্কা (ঝাল খাওয়ার অভ্যাস অনুসারে), ১ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ২টি তেজপাতা, ১/২ চা চামচ চিনি, দই, সাদা তেল, ঝাল লঙ্কা গুঁড়ো, কসুরি মেথি।

প্রণালী:

প্রথমে আদা, কাঁচালঙ্কা, টোম্যাটো, কাজু, লঙ্কার গুঁড়ো জল দিয়ে ভাল করে পেস্ট করে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করে পনিরের টুকরোগুলি হালকা আঁচে ভেজে ফেলুন। ভাজা হয়ে গেলে তুলে একটি অন্য পাত্রে রেখে দিন। এর পরে ওই তেলেই তেজপাতা, লঙ্কা ও গুঁড়ো করা মশলা দিয়ে ৩০-৪০ সেকেন্ড নাড়াচাড়া করুন। এ বার পরিমাণ মতো নুন দিন। তার পরে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে আবারও ৪ মিনিট কষান। তাতে পেস্ট করা মশলা দিয়ে মাঝারি আঁচে ৩-৪ মিনিট ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল বেরিয়ে এলে টক দই দিয়ে আরও কিছু ক্ষণ ভাল করে কষান। এর পর আবার তেল ভেসে উঠলে ভেজে রাখা পনিরগুলো দিয়ে ভাল করে রাঁধুন। কিছু ক্ষণ পরে এক কাপ জল ও চিনি দিয়ে ৫ মিনিট রান্না করুন। এ বার কসুরি মেথি হাতে পিষে উপর থেকে ছড়িয়ে মিশিয়ে নিন। শেষে ৩ মিনিট ঢাকা দিয়ে মাঝারি থেকে বেশি আঁচে রান্না করে নামিয়ে নিলেই তৈরি পেঁয়াজ-রসুন ছাড়া, পুরোপুরি নিরামিষ দুর্দান্ত স্বাদের এই শাহি পনির।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement