Mamata Banerjee

‘অনেক হয়েছে, আর নয়’! সরকারি জমি বেহাত হয়ে যাওয়া নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, কড়া পদক্ষেপের নির্দেশ

নবান্ন সূত্রের খবর, সরকারি জমি বেদখল হওয়া নিয়ে মন্ত্রিসভার বৈঠকে অসন্তোষ প্রকাশ করেছেন মমতা। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, অনেক সহ্য করা হয়েছে। বেআইনি দখল আর সহ্য করা হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ২১:১৭
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

সরকারি জমি বেদখল হয়ে যাওয়া নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকেও তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। মুখ্যসচিব মনোজ পন্থকে এই সংক্রান্ত নির্দেশও দিয়েছেন। সরকারি জমি বেআইনি ভাবে দখল করা হলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা বলেছেন তিনি। পাশাপাশি বৃহস্পতিবারের বৈঠকে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে একাধিক নতুন পদে নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে বলে খবর।

Advertisement

নবান্ন সূত্রের খবর, সরকারি জমি বেদখল হওয়া নিয়ে মন্ত্রিসভার বৈঠকে অসন্তোষ প্রকাশ করেছেন মমতা। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, অনেক সহ্য করা হয়েছে। বেআইনি দখল আর সহ্য করা হবে না। যাঁরা কোনও না কোনও সময়ে সরকারি জমি দখল করে সেখানে বাড়ি বা অন্য কোনও নির্মাণ করেছেন, তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের জন্য মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন তিনি।

জমি বেদখল নিয়ে এর আগেও ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন প্রশাসনিক বৈঠকে পুলিশ এবং আমলাদের ভর্ৎসনাও করেছিলেন। তার পর রাজ্য পুলিশের তরফে দখল হয়ে যাওয়া জমি উদ্ধারের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু তাতে তেমন কাজ হয়নি। তাই এ বার আরও কড়া হচ্ছে নবান্ন।

সূত্রের খবর, বৃহস্পতিবার নবান্নের বৈঠকে অনেক নতুন পদে নিয়োগের ছাড়পত্র-সহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। স্বরাষ্ট্র দফতরে ৫৭টি, স্বাস্থ্য দফতরে ১৮টি, জলসম্পদ দফতরে সাতটি পদে নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে। কর্মবন্ধু, পরিবেশ এবং অর্থ দফতরেও নতুন নিয়োগ হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া, রাজ্য সমবায় ব্যাঙ্ক থেকে রাজ্য সমবায়, কৃষি ও গ্রামোন্নয়ন ব্যাঙ্কের দেড় হাজার কোটি টাকার ঋণ নেওয়ার প্রস্তাবে সিলমোহর দিয়েছে মন্ত্রিসভা। দুর্গাপুর প্রজেক্টস লিমিটেডের অধীনে ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সুপার ক্রিটিক্যাল পাওয়ারপ্ল্যান্ট তৈরির ছাড়পত্রও দেওয়া হয়েছে বৈঠকে। নিউ টাউনে অর্থ তালুক তৈরির জন্য আরও জমি দেওয়ার প্রস্তাবে সিলমোহর দিয়েছে মন্ত্রিসভা।

আরও পড়ুন
Advertisement