Waqf Bill

আদালতে ‘মুখোমুখি’ হয়েছেন বার বার, এ বার সংসদীয় কমিটিতে পাশাপাশি অভিজিৎ-কল্যাণ

বৃহস্পতিবার লোকসভায় ওয়াকফ সংশোধনী বিল পেশ হয়। বিতর্কিত বিল শেষ পর্যন্ত যায় যৌথ সংসদীয় কমিটিতে। শুক্রবার সেই কমিটি গঠন হল। রিপোর্ট আগামী অধিবেশনে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৮:১২
Centre announces 21-member joint parliamentary panel on Waqf bill

(বাঁ দিকে) অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কল্যাণ বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

কলকাতা হাই কোর্টের বিচারপতি থাকার সময়ে অনেক বারই তৃণমূলের আইনজীবী সাংসদের মুখোমুখি হয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এ বার একই সংসদীয় কমিটিতে জায়গা পেলেন দুই সাংসদ। তমলুকের বিজেপি সাংসদ অভিজিৎ এবং শ্রীরামপুরের সাংসদ কল্যাণ ওয়াকফ বিল বিবেচনার জন্য তৈরি হওয়া যৌথ সংসদীয় কমিটিতে জায়গা পেয়েছেন। শুক্রবারই সেই কমিটি ঘোষণা করা হয়েছে লোকসভায়।

Advertisement

বৃহস্পতিবার লোকসভায় ওয়াকফ সংশোধনী বিল পেশ হয়। ওই আইন সংশোধনের চেষ্টা নিয়ে আগেই নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন বিরোধীরা। লোকসভায় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু সংশোধনী বিল পেশ করতেই উত্তাল হয় সংসদ। বিল উত্থাপনের বিরুদ্ধে নোটিস দেন কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপাল এবং হিবি ইডেন। সংসদেও বার বার ভারতীয় সংবিধান উদ্ধৃত করে ভিন্ন ধর্মের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরোধিতা করেন তাঁরা। এর পরেই সিদ্ধান্ত হয় এই বিলটি বিবেচনার জন্য যৌথ সংসদী কমিটির কাছে পাঠানো হবে।

শুক্রবার সেই কমিটি তৈরি হয়েছে। তাতে লোকসভার পাশাপাশি রাজ্যসভার ১০ জন সদস্য রয়েছেন। কমিটিকে আগামী অধিবেশনের প্রথম সপ্তাহের মধ্যেই রিপোর্ট জমা দিতে হবে। ২১ জন সদস্যের সেই কমিটিতে রয়েছেন বিজেপি সাংসদ জগদম্বিকা পাল, নিশিকান্ত দুবে, তেজস্বী সূর্যদের সঙ্গে রয়েছেন বাংলার অভিজিৎও। তৃণমূলের একমাত্র প্রতিনিধি কল্যাণ। এ ছাড়াও কমিটিতে রয়েছেন মিমের প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি।

আরও পড়ুন
Advertisement