Abash Yojana

শহরের আবাস ‘দুর্নীতি’র তদন্তেও রাজ্যে কেন্দ্রীয় দল, খুঁজছে মোদী সরকারের ‘লোগো’!

গ্রামে আবাস যোজনায় দুর্নীতির অভিযোগ ঘিরে তোলপাড় হয়েছে রাজ্য-রাজনীতি। সেই সব অভিযোগের তদন্তে রাজ্যে বারবার কেন্দ্রীয় প্রতিনিধি দলকে আসতে দেখা গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বারাসত শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৯:১৬

—নিজস্ব চিত্র।

গ্রামে আবাস যোজনায় দুর্নীতির অভিযোগ ঘিরে তোলপাড় হয়েছে রাজ্য-রাজনীতি। সেই সব অভিযোগের তদন্তে রাজ্যে বারবার কেন্দ্রীয় প্রতিনিধি দলকে আসতে দেখা গিয়েছে। পুর এলাকাতেও আবাস যোজনার বাড়ি সাধারণ মানুষ ঠিকঠাক পেয়েছেন কি না, তা নিয়ে খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় দল এসেছে। বুধবার সেই দল গেল উত্তর ২৪ পরগনার বারাসতে।

Advertisement

বারাসত পুরসভার ২৪, ৩০, ৩২ ও ৩৪ নম্বর ওয়ার্ডে যান কেন্দ্রীয় দলের সদস্যেরা। সেই সব ওয়ার্ডের উপভোক্তারা আবাস ‌যোজনার ঘর পেয়েছেন কি না, বাড়ি তৈরিতে কারও অতিরিক্ত টাকা খরচ হয়েছে কি না, সে সব খতিয়ে দেখেন তাঁরা। একই সঙ্গে বাড়ি বাড়ি ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’র লোগো রয়েছে কি না, তা-ও দেখেন কেন্দ্রীয় দলের সদস্যেরা।

বুধবার দুপুরে পুরসভার দফতরে আসে কেন্দ্রীয় দল। দেখা করেন পুরপ্রধান অশনি মুখোপাধ্যায়ের সঙ্গে। তার পর সেখান থেকে অটো করে উপভোক্তাদের ঘুরে ঘুরে দেখে তারা। পরে এ বিষয়ে অশনি বলেন, ‘‘কেন্দ্রীয় দল তদন্ত করতে এসেছে। আমরা তদন্তে সহযোগিতা করছি।’’ কেন্দ্রীয় দলের সদস্য রাজকুমার গৌতম বলেন, ‘‘আবাস যোজনায় সমস্ত নিয়মকানুন মেনে ঘর তৈরি হয়েছে কি না, উপভোক্তারা ঠিকঠাক টাকা পেয়েছেন কি না, তা-ই খতিয়ে দেখতে এসেছি।’’

আরও পড়ুন
Advertisement