C V Ananda Bose

বঙ্গের দুই পুলিশকর্তাকে নিয়ে ভাবনা কেন্দ্রের

রাজ্যপালের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে তদন্ত করার জন্য তিনি কলকাতা পুলিশের দুই আইপিএস কর্তার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি)-এর কাছে চিঠি পাঠিয়েছিলেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ০৮:২৩
Representative Image

—প্রতীকী ছবি।

রাজ্যপালের অভিযোগের ভিত্তিতে রাজ্য সরকারের আইপিএস ক্যাডারের দুই শীর্ষস্থানীয় আধিকারিকের বিরুদ্ধে কেন্দ্র ব্যবস্থা নিতে চলেছে বলে রবিবার রাজভবনের এক মুখপাত্রের তরফে জানানো হয়েছে।

Advertisement

রাজভবনের মুখপাত্রের দাবি, রাজ্যপাল সি ভি আনন্দ বোসের অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এ বার সরাসরি লিখিত ভাবে রাজ্য সরকারের কাছে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়ের ভূমিকা নিয়ে জানতে চেয়েছেন। ওই দু’জনের বিরুদ্ধে রাজ্যপাল সাংবিধানিক অধিকার অমর্যাদার অভিযোগ আনেন। তবে কেন্দ্রের তরফে ওই দুই আইপিএস কর্তার ব্যাপারে চিঠি পাঠানোর কথা রাজ্য সরকারের তরফে স্বীকার করা হয়নি। কিন্তু এ বিষয়ে কী করা যেতে পারে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রকের একটি সূত্র জানায়। রাজ্যের তরফেও কেন্দ্রের চিঠির বিষয়ে কিছু জানা যায়নি। নবান্নের এক আধিকারিক বলেন, ‘‘দুই আইপিএস কর্তার ব্যাপারে কেন্দ্রের চিঠির কথা জানা নেই।’’

রাজ্যপালের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে তদন্ত করার জন্য তিনি কলকাতা পুলিশের দুই আইপিএস কর্তার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি)-এর কাছে চিঠি পাঠিয়েছিলেন। এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের বক্তব্য, কোনও আইপিএস অফিসারের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রক একতরফা পদক্ষেপ করতে পারে না। এ বিষয়ে ১৯৬৮ সালের অল ইন্ডিয়া সার্ভিসেস (কনডাক্ট) রুলস এবং ১৯৬৯ সালের অল ইন্ডিয়া সার্ভিসেস (ডিসিপ্লিন অ্যাড অ্যাপিল) রুলস রয়েছে। তবে রাজ্যে কর্মরত কোনও আইপিএস অফিসারের বিরুদ্ধে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে অভিযোগ আসতেই পারে। কারণ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এ ক্ষেত্রে ক্যাডার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। সেই অভিযোগের ভিত্তিতে কেন্দ্র রাজ্যকে সংশ্লিষ্ট অফিসারের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু করার জন্য অনুরোধ করতে পারে। রাজ্য অবশ্য তা অস্বীকার করতে পারে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকও অভিযুক্ত অফিসারকে সরাসরি ডেকে পাঠিয়ে তাঁর কাছে ব্যাখ্যা চাইতে বা তাঁকে রাজ্য থেকে সরিয়ে দিল্লিতে ফেরত আনতে
পারে। কিন্তু দু’টি ক্ষেত্রেই রাজ্যের অনুমতি প্রয়োজন।

এ বার যাঁদের বিরুদ্ধে অভিযোগ, সেই বিনীত গোয়েল ও ইন্দিরা মুখোপাধ্যায়ের ক্ষেত্রে কী করা হবে? স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের বক্তব্য, এ বিষয়ে আইনি দিকগুলি খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement