CBI

কয়লা, গরু পাচার মামলার তদন্তকারী সিবিআই কর্তার বদলি, নয়া যুগ্ম অধিকর্তা কে?

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৫:০৪
representational image of cbi

ছবি: প্রতিনিধিত্বমূলক।

এক বছরের মাথায় বদল করা হল সিবিআইয়ের কলকাতা জ়োনের যুগ্ম অধিকর্তাকে। সিবিআইয়ের কলকাতা জ়োনের নতুন যুগ্ম অধিকর্তা হলেন রাজেশ প্রধান। এই পদে ছিলেন এন বেণুগোপাল। কয়লা এবং গরু পাচার তদন্তের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তদন্তের মাঝেই সরিয়ে দেওয়া হল তাঁকে। বেণুগোপাল এখন হায়দরাবাদ জ়োনের নতুন যুগ্ম অধিকর্তার দায়িত্ব সামলাবেদন।

রাজেশ ২০০৩ সালের আইপিএস ক্যাডার। ডেপুটেশনের ভিত্তিতে আগামী পাঁচ বছরের জন্য তাঁকে সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা হিসাবে নিয়োগ করা হয়েছে। সিবিআইয়ের ডিআইজি পদে রয়েছেন তিনি। বেণুগোপালের পাশাপাশি যুগ্ম অধিকর্তা (নীতি) অমিত কুমারকেও বদলি করা হয়েছে।

Advertisement

গত বছর জুন মাসে সিবিআইয়ের কলকাতা জ়োনের যুগ্ম অধিকর্তা পদে বসানো হয় বেণুগোপালকে। তার আগে ওই পদে ছিলেন পঙ্কজ শ্রীবাস্তব। বেণুগোপাল যুগ্ম অধিকর্তা পদে বসার পর গরু, কয়লা পাচার তদন্তের তদারকিতে নিযুক্ত হন। এ বার তাঁকে বদলি করা হল। এর ফলে এই দুই ‘হেভিওয়েট’ মামলা কি নতুন দিকে মোড় নেবে?

সাম্প্রতিক কালে গরু এবং কয়লা পাচার মামলা বার বার শিরোনামে এসেছে। এর সঙ্গে নাম জড়িয়েছে রাজনীতিকদের। কয়লা পাচারকাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, গরু পাচার মামলায় গ্রেফতার হয়েছেন বীরভূম জেলার তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। এ সবের মাঝেই সিবিআইয়ের কলকাতা জ়োনের যুগ্ম অধিকর্তা বদল।

আরও পড়ুন
Advertisement