Kali Puja 2021

Kali Puja: মাস্ক পরলে বা টিকা নিলেও মণ্ডপে অবাধে কালীদর্শন নয়, নির্দেশ কলকাতা হাই কোর্টের

কোভিড পরিস্থিতির মধ্যে পুজো মণ্ডপে ভিড় নিয়ন্ত্রণের আবেদন করে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল আদালতে। তার ভিত্তিতেই এই নির্দেশ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ১৬:৩২
কোভিডের দু’টি টিকা নেওয়া থাকলেও পুজো মণ্ডপে অবাধে ঢুকতে পারবেন না কেউ

কোভিডের দু’টি টিকা নেওয়া থাকলেও পুজো মণ্ডপে অবাধে ঢুকতে পারবেন না কেউ

দর্শকদের জন্য পুজো মণ্ডপে প্রবেশে নিষেধাজ্ঞা। কোভিডের দু’টি টিকা নেওয়া থাকলেও পুজো মণ্ডপে অবাধে ঢুকতে পারবেন না কেউ। বুধবার স্পষ্ট নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। কোভিড পরিস্থিতির মধ্যে পুজো মণ্ডপে ভিড় নিয়ন্ত্রণের আবেদন করে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল আদালতে। সেই আবেদনের ভিত্তিতেই এই রায় দিল হাই কোর্টের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ।

এর আগে দুর্গাপুজোর সময় হাই কোর্টের নির্দেশ ছিল, যাঁরা কোভিডের দু’টি টিকা নিয়েছেন, তাঁরাই যেন মণ্ডপে ঢুকতে পারেন। পুজো কমিটিগুলিকে সেই অনুযায়ী পদক্ষেপও করতে বলা হয়েছিল।

Advertisement

এ বার বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার বেঞ্চের নির্দেশ, কালীপুজো, জগদ্ধাত্রী পুজোয় মণ্ডপে দর্শনার্থীদের ভিড় রোখার জন্য সব রকম জরুরি পদক্ষেপ করতে হবে। শুধু মাস্ক পরা বা দু’টি টিকা নেওয়া থাকলেই পুজো মণ্ডপে অবাধে ঢোকা যেতে পারে না। সাধারণ মানুষেরও কিছু দায়িত্ব থাকা উচিত।

গ্রাফিক : শৌভিক দেবনাথ

গ্রাফিক : শৌভিক দেবনাথ

নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা তুলে ধরে বিচারপতি মান্থা বলেন, ‘‘শবরিমালা, জলিকাট্টু, দুর্গাপুজোর মতো উৎসবে মানুষকে আটকানো মুশকিল। দুর্গাপুজোয় স্বভূমির ‘বুর্জ খলিফা’ প্যান্ডেলের কারণে আমার অন্তত তিন জন সহকর্মীর গাড়ি দু’-তিন ঘণ্টার জন্য আটকে পড়েছিল। বেশ কয়েক বছর আগে দেশপ্রিয় পার্কেও এই ঘটনা ঘটেছিল।’’

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ বহাল রেখে এ দিন হাই কোর্টের নির্দেশ, প্যান্ডেল কত বড়, তা মাথায় রেখেই নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement