Suvendu Adhikari

সমবায় দুর্নীতিতে মামলা করার এক্তিয়ারই নেই! হাই কোর্টে খারিজ শুভেন্দু অধিকারীর আবেদন

হলদিয়া স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্কের পূর্ব মেদিনীপুর শাখায় প্যানেল নিয়ে প্রশ্ন তুলে মামলা করার আবেদন জানিয়েছিলেন শুভেন্দু। আদালতের পর্যবেক্ষণ, তাঁর মামলা করার এক্তিয়ার নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৮:১৬
Calcutta High Court turns down Suvendu Adhikari’s plea on State Cooperative Bank Scam

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। —ফাইল চিত্র।

সমবায় দুর্নীতিতে মামলা করার এক্তিয়ার নেই শুভেন্দু অধিকারীর, এমনটাই জানাল কলকাতা হাই কোর্ট। বিরোধী দলনেতার আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। আদালত জানিয়েছে, এ বিষয়ে মামলা করার এক্তিয়ার শুভেন্দুর আছে বলে তারা মনে করছে না।

Advertisement

বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের প্যানেল নিয়ে প্রশ্ন তুলে মামলা করার আবেদন জানিয়েছিলেন শুভেন্দু। তিনি ওই সমবায় বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান ছিলেন। শুভেন্দুর অভিযোগ, প্যানেলের বাইরে অনেক প্রার্থীকেই অবৈধ ভাবে চাকরি দেওয়া হয়েছিল। তিনি চেয়ারম্যান হিসাবে এই সমস্ত অবৈধ নিয়োগের বিষয়ে জানতেন না।

অবৈধ নিয়োগের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হন নন্দীগ্রামের বিধায়ক। বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। কিন্তু এ বিষয়ে আদালতের পর্যবেক্ষণ, বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের ওই নিয়োগ প্রক্রিয়ায় বিরোধী দলনেতা অংশই নেননি। তাই বিষয়টি নিয়ে মামলা করার এক্তিয়ারও তাঁর নেই।

অন্য মামলায় অবশ্য বৃহস্পতিবার সকালেই হাই কোর্টে স্বস্তি পেয়েছেন শুভেন্দু। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ থেকে পুলিশকে বাধা দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে এফআইআর করার আবেদন খারিজ করে দিয়েছে আদালত। বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, ওই দিন বিরোধী দলনেতা যে ভাষা প্রয়োগ করেছেন, তা নির্দিষ্ট ভাবে কাউকে আঘাত করছে না। তবে শুভেন্দুকে তদন্তে সহযোগিতা করতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement