Calcutta High Court

‘অটো, টোটো বেআইনি হলেই বাজেয়াপ্ত করুন’, জনস্বার্থ মামলায় নির্দেশ কলকাতা হাই কোর্টের

সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, নদিয়া জেলা জুড়ে আচমকা পরিদর্শন করে বেআইনি যান বাজেয়াপ্ত করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২২:০৫

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

অটো টোটো, ই-রিকশা, ম্যাজিক ট্রেকার বেআইনি হলেই বাজেয়াপ্ত করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বেআইনি যান ধরার জন্য আচমকা পরিদর্শনের নিদানও বৃহস্পতিবার দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। বিশেষ দল তৈরির কথাও বলেছে। নদিয়া জেলার একটি অটো রুট সংক্রান্ত জনস্বার্থ মামলায় এই নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট।

Advertisement

২০১০ সালে পরিবহণ দফতর নির্দেশিকা দিয়ে জানায়, রাজ্যের কোনও অটো রুটে নতুন করে কোনও যানকে অনুমোদন (পারমিট) দেওয়া যাবে না। কোনও অটোকে নতুন অনুমোদন দেওয়ার ক্ষেত্রে খতিয়ে দেখতে হবে রাস্তার অবস্থা, যানজট। নদিয়ার রানাঘাট এসবিআই মোড় থেকে পায়রাডাঙা স্টেশন পর্যন্ত যে রাস্তায় অটো চলে, সেখানে তীব্র যানজট হয়। অভিযোগ, ওই রুটেই নতুন অটোকে চলার জন্য অনুমোদন দিচ্ছেন কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন কয়েক জন অটোচালক।

সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, নদিয়া জেলা জুড়ে আচমকা পরিদর্শন করে বেআইনি যান বাজেয়াপ্ত করতে হবে। আট সপ্তাহের মধ্যে আরটিএ ( রুট ট্রান্সপোর্ট অথরিটি)-কে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। তারা আরটিএকে ওই নির্দিষ্ট রুটের বর্তমান অবস্থা পরিদর্শন করতেও বলেছে। এর আগেও বেশ কয়েক বার বেআইনি যান নিয়ে পদক্ষেপের নির্দেশ দেয় হাই কোর্ট। এ বার নদিয়া জেলার রানাঘাটের একটি অটোরুট সংক্রান্ত জনস্বার্থ মামলায় আচমকা পরিদর্শন করে বেআইনি যান বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হল।

আরও পড়ুন
Advertisement