BJP Dharna

আরজি কর-কাণ্ড নিয়ে ১৬ তারিখ পর্যন্ত ধর্মতলায় ধর্না চালাতে পারবে বিজেপি, অনুমতি দিল হাই কোর্ট

ধর্মতলার ওয়াই চ্যানেলে ২৯ অগস্ট থেকে আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ধর্নায় বসেছিল বিজেপি। বৃহস্পতিবারই ছিল ধর্নার শেষ দিন। ওই সময়সীমা বৃদ্ধি করার অনুমতি দিলেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩০
image of hc

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিজেপিকে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ধর্নার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। ধর্মতলার ওয়াই চ্যানেলে ২৯ অগস্ট থেকে আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ধর্নায় বসেছিল বিজেপি। বৃহস্পতিবারই ছিল ধর্নার শেষ দিন। ওই সময়সীমা বৃদ্ধি করার অনুমতি দিলেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

Advertisement

গত ৯ অগস্ট সকালে আরজি করের জরুরি বিভাগের চার তলার সেমিনার হলে এক চিকিৎসকের দেহ উদ্ধার হয়। তাঁকে খুন এবং ধর্ষণের অভিযোগ ওঠে। বিজেপি রাজ্য সরকারের দিকে আঙুল তুলে প্রতিবাদ শুরু করে। শ্যামবাজারে ধর্নায় বসতে চেয়েছিল বিজেপি। তারা অভিযোগ করে, কলকাতা পুলিশ অনুমতি দেয়নি। কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। গত ২০ অগস্ট কলকাতা হাই কোর্ট টানা পাঁচ দিন কর্মসূচি পালনের অনুমতি দেয় বিজেপিকে। ওই পাঁচ দিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত ধর্না কর্মসূচি চালানো যাবে বলেও জানিয়েছিল হাই কোর্ট। ২৮ অগস্ট বিজেপি রাজ্যে বন্‌ধের ডাক দিয়েছিল। এর পর ২৯ তারিখ থেকে আবার ধর্মতলায় কর্মসূচি শুরু করে বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইস্তফার দাবি তোলে রাজ্যের প্রধান বিরোধী দল।

বৃহস্পতিবার ধর্মতলায় ধর্নার শেষ দিন ছিল। ওই দিনই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় বিজেপি। ধর্মতলায় নিজেদের কর্মসূচি চালিয়ে যাওয়ার অনুমতি চায়। বিচারপতি ভরদ্বাজ ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সেই ধর্নার অনুমতি দিয়েছেন।

আরও পড়ুন
Advertisement