BJP

বিজেপির মিছিলে পুলিশ অনুমতি দিল না, তবুও বুধবার কলকাতার পথে, হুঁশিয়ারি গেরুয়া শিবিরের

বুধবার কলকাতায় বিজেপির মিছিল ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হবে কি? এমন প্রশ্ন তৈরি হল বিজেপির হুঁশিয়ারিতে। পুলিশ অনুমতি না দিলেও কলকাতায় মিছিল নিয়ে অনড় গেরুয়া শিবির।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৯:৩৩
BJP

মিছিল করতে অনড় বিজেপি নেতারা। — ফাইল চিত্র।

পঞ্চায়েত নির্বাচনে অশান্তির অভিযোগে বুধবার কলকাতায় মিছিল করার কর্মসূচি ঘোষণা করেছিল বিজেপি। তবে ঠিক আগের দিন সেই মিছিলের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে কলকাতা পুলিশ। এর পরে বিজেপি নেতাদের হুঁশিয়ারি, পুলিশের অনুমতি না মিললেও মিছিল হবেই।

শুক্রবার তৃণমূলের ‘শহিদ দিবস’ পালন। তার আগে বুধবার কলকাতায় বড় আকারে মিছিলের ডাক দিয়েছে বিজেপি। ঠিক ছিল কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত হবে মিছিল। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে সন্ত্রাস ও গণনায় কারচুপির অভিযোগে এই মিছিলের সামনে থাকার কথা রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। পুলিশ যে অনুমতি না-ও দিতে পারে তা আগেই অনুমান করা গিয়েছিল। কারণ, ধর্মতলায় ইতিমধ্যেই তৃণমূলের মঞ্চ বাঁধার কাজ চলছে। আর বিজেপির মিছিল শেষ হওয়ার কথা সেই ধর্মতলা চত্বরেই। অনুমতি না দেওয়া নিয়ে দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‘পুলিশ অনুমতি দেবে এমন আশা আমাদের যে খুব ছিল তা বলা যাবে না। কারণ, আমরা জানি সবচেয়ে প্রতিহিংসাপরায়ণ দল তৃণমূল। ভোট লুট, গণনায় কারচুপির পরে বিরোধী কণ্ঠস্বর বন্ধ করতে চাইছে। তবে আমাদের মিছিল হবেই।’’

Advertisement

ঠিক এক বছর আগে ২০২২ সালের ২১ জুলাইয়ের দিনেই হাওড়ার উলুবে়ড়িয়ায় একটি সমাবেশের পরিকল্পনা করেছিল বিজেপি। কিন্তু শুভেন্দু উদ্যোগী হলেও পুলিশ সেই সমাবেশের অনুমতি দিতে চায়নি। এর প্রতিবাদে বিজেপি আদালতে গেলেও আবেদন খারিজ হয়ে যায়। তবে এ বারের মিছিল ২১ জুলাইয়ের দু’দিন আগে ১৯ তারিখেই করার পরিকল্পনা নেয় রাজ্য বিজেপি। এর পরে করার উপায়ও নেই বিজেপির। ওই দিনের মিছিলে দলের দক্ষিণবঙ্গের সব সাংসদ ও বিধায়ককে হাজির হতে বলা হয়েছে। আবার পরের দিন বৃহস্পতিবার থেকেই সংসদে বাদল অধিবেশন শুরু। ফলে ওই রাতেই বা পরের দিন সাংসদদের দিল্লি চলে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement