Bengal Post Poll Violence

রাজ্যে ভোট পরবর্তী ‘হিংসা’ খতিয়ে দেখতে রবিবারই আসছে বিজেপির প্রতিনিধি দল, যাবে কোথায় কোথায়?

রবিবার সন্ধ্যায় কলকাতায় পৌঁছে বিজেপির প্রতিনিধি দল প্রথমে যাবে মাহেশ্বরী ভবনে। সেখানে ‘ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়া এবং আক্রান্ত’দের রেখেছে বিজেপি। এর পর কোথায় যাবে, তা-ও জানানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৮:৫০

গ্রাফিক: সনৎ সিংহ।

ভোট পরবর্তী ‘হিংসা’ পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবারই রাজ্যে আসছে বিজেপির বিশেষ প্রতিনিধি দল। সন্ধ্যা ৭টায় কলকাতায় পৌঁছবেন দলের চার সদস্য। তাঁরা কোথায় কোথায় যাবেন, তা-ও জানানো হয়েছে বিজেপির তরফে।

Advertisement

রবিবার সন্ধ্যায় কলকাতায় পৌঁছে বিজেপির প্রতিনিধি দল প্রথমে যাবে মাহেশ্বরী ভবনে। সেখানেই ভোট পরবর্তী ‘হিংসায় ঘরছাড়া এবং আক্রান্ত’দের রেখেছে বিজেপি। সেই ‘আক্রান্ত’দের সঙ্গে দেখা করার পর বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের সঙ্গে ডায়মন্ড হারবার, সন্দেশখালি, বাসন্তী ঘুরে দেখবেন সদস্যেরা। সেখানে কথা বলবেন ‘আক্রান্ত’দের সঙ্গে। এর পর সোমবার দলের সদস্যেরা কলকাতায় ফিরে রওনা দেবেন কোচবিহারের উদ্দেশে। সেখানে ‘হিংসায় আক্রান্ত’দের সঙ্গে কথা বলার পর ফিরে যাবেন দিল্লি।

বিজেপির দাবি, ভোটের পর দেশে ‘হিংসা’ হয়েছে শুধু পশ্চিমবঙ্গে। সেই হিংসার কারণ অনুসন্ধান করার জন্য চার সদস্যের দল পাঠানো হচ্ছে। দলের সদস্যদের নির্বাচন করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। শনিবার এ নিয়ে একটি প্রেস বিবৃতি জারি করেছে বিজেপি। তাতে সই রয়েছে বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক অরুণ সিংহের। বিবৃতি থেকে জানা গিয়েছে, ওই প্রতিনিধি দলে থাকছেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান সাংসদ বিপ্লব দেব। তিনিই ওই কমিটির আহ্বায়ক। এ ছাড়া থাকছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্তমান সাংসদ রবিশঙ্কর প্রসাদ, উত্তরপ্রদেশের প্রাক্তন ডিজিপি তথা বর্তমানে রাজ্যসভার সাংসদ ব্রিজলাল এবং মধ্যপ্রদেশের রাজ্যসভা সাংসদ কবিতা পাতিদার। প্রেস বিবৃতিতে বলা হয়েছে, এই চার সদস্যের কমিটি পশ্চিমবঙ্গে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখে রিপোর্ট দেবে বিজেপি শীর্ষ নেতৃত্বকে।

বিজেপি বার বার অভিযোগ করেছে, লোকসভা ভোট শেষ হওয়ার পর থেকে বাংলায় ‘হিংসার শিকার’ তাদের সমর্থকেরা। বিজেপি প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘গোটা দেশে এ বার লোকসভা ভোট হয়েছে শান্তিপূর্ণ ভাবে। ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলে লোকসভা ভোট ছাড়াও চার রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। তার মধ্যে কয়েকটিতে ক্ষমতার বদলও হয়েছে। অথচ কোথাও কোনও হিংসাত্মক ঘটনা ঘটেনি। হয়েছে শুধুমাত্র বাংলায়।’’

ভোট পরবর্তী ‘হিংসা’ নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি বাংলার রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েছেন বলেও অভিযোগ করেছেন। তা নিয়ে হাই কোর্টে মামলা করেছেন। শুক্রবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ জানিয়েছেন, নতুন করে রাজভবনে আবেদন করতে হবে শুভেন্দুকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement