R G Kar Hospital Incident

জাতীয় স্বাস্থ্য কমিশনের দল পাঠিয়ে তদন্ত হোক আরজি কর কাণ্ডের, সুকান্তের চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী নড্ডাকে

আরজি করের ঘটনায় চিঠি দিয়ে স্বাস্থ্যমন্ত্রী নড্ডার সদর্থক প্রতিক্রিয়া চেয়েছেন সুকান্ত। তাঁর কথায়, এই অবস্থায় ওই হাসপাতালের চিকিৎসক, নার্স এবং কর্মীদের মানসিক ও নৈতিক ভাবে পাশে দাঁড়ানো দরকার।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৮:৩০
BJP leader Sukanta Majumdar wrote JP Nodda on RG Kar Medical College issue

(বাঁ দিকে) সুকান্ত মজুমদার। জেপি নড্ডা (ডান দিকে)। —ফাইল চিত্র।

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসকের ধর্ষণ ও মৃত্যুর ঘটনায় জাতীয় স্বাস্থ্য কমিশনকে পাঠিয়ে তদন্তের আর্জি জানাল রাজ্য বিজেপি। রবিবার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নড্ডাকে চিঠি দিয়েছেন। সুকান্তের আবেদন, আরজি করের ঘটনায় জাতীয় স্বাস্থ্য কমিশনের একটি দলকে রাজ্যে পাঠিয়ে তদন্ত এবং প্রয়োজনীয় পদক্ষেপ করা হোক। তিনি ওই অপরাধে সিবিআই তদন্তের দাবিও করেছেন। তাঁর বক্তব্য, নিরপেক্ষ তদন্তের প্রয়োজনে ওই ঘটনাটির তদন্তভার সিবিআইকে দেওয়া নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করুক স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

আরজি কর হাসপাতালের মর্মান্তিক ঘটনা চিকিৎসক মহলকে নাড়িয়ে দিয়েছে বলে চিঠিতে উল্লেখ করেছেন সুকান্ত। তাঁর মতে, ওই ঘটনায় চিকিৎসক, নার্স, হাসপাতালের কর্মী ও সাধারণ মানুষের আস্থা অর্জনের জন্য দ্রুত বিচার দিতে হবে। অপরাধীকে ফাস্ট ট্র্যাক কোর্টে তুলে বিচার করা হোক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে আরজি কর হাসপাতালের নিরাপত্তা বৃদ্ধি, আরও বেশি সিসিটিভি ক্যামেরা লাগানোর আবেদনও করেছেন সুকান্ত। চিঠিতে তাঁর বক্তব্য, শুধু আরজি কর হাসপাতালের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় দেশ জুড়ে চিকিৎসাকেন্দ্রগুলিতে প্রয়োজনীয় নিরাপত্তা থাকা জরুরি। হাসপাতালের স্পর্শকাতর এলাকায় বেআইনি ভাবে যাতে কেউ প্রবেশ করতে না পারে ওই বিষয়ে কঠোর বিধিনিষেধ আনুক কেন্দ্র।

আরজি কর হাসপাতালের ওই ঘটনায় কেন্দ্র ও রাজ্য সমন্বয় রেখে কাজ করুক বলে আর্জি জানান সুকান্ত। তিনি লিখেছেন, ‘‘স্বাস্থ্যমন্ত্রকের কাছে অনুরোধ করব, হাসপাতালে নিরাপদ কাজের পরিবেশ তৈরির জন্য তারা রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করুক।’’ একই সঙ্গে লিখেছেন, বর্তমান পরিস্থিতিতে আরজি কর হাসপাতালের চিকিৎসক, নার্স এবং কর্মীদের পাশে দাঁড়ানো প্রয়োজন।

আরও পড়ুন
Advertisement