Abhishek Banerjee

‘জিতে ভাববেন না পাঁচ বছরের লাইসেন্স পেয়েছি’, হবু পঞ্চায়েত প্রধানদের হুঁশিয়ারি অভিষেকের

বর্ধমানের কেতুগ্রামে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘৩ মাস মানুষকে পরিষেবা দিলে সময়সীমা বাড়বে। না হলে বহিষ্কার করতে আমি এতটুকু ভাবব না। আমি যা বলি, তা করি।’’

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কেতুগ্রাম শেষ আপডেট: ১২ মে ২০২৩ ২২:৩২
Abhishek Banerjee

কেতুগ্রাম থেকে হবু পঞ্চায়েত প্রধানদের বার্তা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভোটের আগেভাগে সতর্ক করে রাখলেন। —ফাইল চিত্র।

সন্ত্রাসমুক্ত, অবাধ এবং সুষ্ঠু পঞ্চায়েত ভোট করার চ্যালেঞ্জ নিয়েছেন তিনি। তৃণমূলে নবজোয়ার কর্মসূচির উদ্দেশ্য ‘কাজের লোক’কে পঞ্চায়েত ভোটে প্রার্থী করা। সেই কর্মসূচি থেকেই হবু পঞ্চায়েত প্রধান-সহ জনপ্রতিনিধিদের হুঁশিয়ারি দিয়ে রাখলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন নিয়ম করে কাজের খবরাখবর নেবেন তিনি।

শুক্রবার বর্ধমানের কেতুগ্রাম থেকে ভোটারদের উদ্দেশে অভিষেকের ঘোষণা, ‘‘আপনারা পঞ্চায়েতে ভোট দিন। যদি কোনও পঞ্চায়েত প্রধান ভাবে আমি জিতে গিয়ে ৫ বছরের লাইসেন্স পেয়ে গিয়েছি... ৩ মাস অন্তর তাঁর পারফরম্যান্স আমি পর্যালোচনা করব।’’ তাঁর সংযোজন, ‘‘৩ মাস মানুষকে পরিষেবা দিলে আপনার সময়সীমা বাড়বে। না হলে আপনাকে বহিষ্কার করতে আমি এতটুকু ভাবব না। যা বলি, তা করি।’’ তিনি জানিয়ে দেন এই ভাবে গত ৫ মাসে এমন ৫ জন পঞ্চায়েত প্রধানকে পদত্যাগ করিয়েছেন।

Advertisement

উত্তরবঙ্গ থেকে তৃণমূলে ‘নব জোয়ার কর্মসূচি’ শুরুর পর ১৮ দিনের মাথায় শুক্রবার কেতুগ্রামের পৌঁছে যান অভিষেক। কেতুগ্রামের পাচুণ্ডির মাঠে সভায় থেকে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়ে বলেন, ‘‘২০২১ সালে (বিধানসভা ভোটে) বিজেপি হেরে গিয়ে অত্যাচার করছে। বাংলার প্রাপ্য ১০০ দিনের কাজের টাকা, আবাস যোজনার টাকা আটকে দিয়েছে। জোর জবরদস্তি করে বাংলার ১১ লক্ষ ৩৬ হাজার মানুষের ১০০ দিনের কাজের টাকা কেন্দ্র বন্ধ করে দিয়েছে।’’ পরে কাটোয়ার জহদানন্দপুর রাধাগোবিন্দ মন্দিরে পুজো দেন তিনি। তার আগে সাধারণ মানুষের সঙ্গে হাত মেলান অভিষেক।

আরও পড়ুন
Advertisement