Agnimitra Paul

অগ্নিমিত্রা সরব বালি চুরিতে, পাল্টা তৃণমূলের

বার্নপুরে দামোদরের উপরে দক্ষিণ-পূর্ব রেলের আসানসোল থেকে পুরুলিয়ার দিকের রেলসেতুটির কয়েকটি স্তম্ভ সংস্কার শুরু করেছেন রেল কর্তৃপক্ষ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৭:৩৬
রেলসেতু পরিদর্শনে অগ্নিমিত্রা।

রেলসেতু পরিদর্শনে অগ্নিমিত্রা। — নিজস্ব চিত্র।

দামোদর থেকে লাগামছাড়া বালি চুরির কারণে বিপজ্জনক হয়ে উঠেছে রেলসেতু, অভিযোগ আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের। তাঁর দাবি, এর ফলে বিপর্যস্ত হচ্ছে জলপ্রকল্প। নদীর গতিপথ বদল হয়ে প্রাকৃতিক বিপর্যয়ও ঘটছে। তৃণমূলের একাংশের মদতে এই অবৈধ কারবার চলছে এবং স্থানীয় প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ তাঁর। বিধায়কের এই অভিযোগের কোনও ভিত্তি নেই বলে পাল্টা দাবি তৃণমূলের।

Advertisement

বার্নপুরে দামোদরের উপরে দক্ষিণ-পূর্ব রেলের আসানসোল থেকে পুরুলিয়ার দিকের রেলসেতুটির কয়েকটি স্তম্ভ সংস্কার শুরু করেছেন রেল কর্তৃপক্ষ। রেলের আদ্রা ডিভিশন সূত্রে জানা গিয়েছে, সেতুটির প্রায় পাঁচটি স্তম্ভের নীচের দিকের অংশ সংস্কার করা হচ্ছে। ক্রমাগত জলের তোড়ে সেগুলি কিছুটা ক্ষয়ে গিয়েছে। রবিবার সংস্কারের কাজ দেখতে যান বিধায়ক অগ্নিমিত্রা। তার পরেই তাঁর অভিযোগ, ‘‘দামোদরের এই অংশ থেকে যথেচ্ছ বালি চুরি করা হচ্ছে। অবৈজ্ঞানিক উপায়ে বালি তোলার ফলে বিপজ্জনক হয়ে উঠছে সেতু। আসানসোল পুরসভা, জনস্বাস্থ্য কারিগরি দফতর এবং বার্নপুর ইস্কোর জলপ্রকল্পগুলি বিপর্যস্ত হচ্ছে। এই অবৈধ কারবারে তৃণমূল নেতৃত্বের একাংশও জড়িত। প্রশাসন তাই কোনও ব্যবস্থা নিচ্ছে না।’’ এ বিষয়ে বিধানসভার অধিবেশনে সরব হবেন বলেও জানান অগ্নিমিত্রা।

স্থানীয় তৃণমূল কাউন্সিলর তথা দলের রাজ্য কমিটির সদস্য অশোক রুদ্রের পাল্টা দাবি, এলাকায় বালি চুরির প্রতিবাদে বছর দুয়েক আগে তাঁরাই প্রথম সরব হয়েছিলেন। বালির ট্রাকের ধাক্কায় মৃত দুই তৃণমূল কর্মীর পরিবারের জন্য ক্ষতিপূরণ আদায় করেছিলেন। টানা আন্দোলনের ফলে ওই অবৈধ কারবার এখন বন্ধ রয়েছে। অশোকের দাবি, ‘‘বিধায়ক এলাকায় থাকেন না। কালেভদ্রে এক বার এলাকায় এসে নিজের উপস্থিতি জানাতে এ সব সাজানো অভিয়োগ করেন।’’ তৃণমূলের জেলা সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তীরও বক্তব্য, ‘‘তৃণমূলকে অযথা দোষারোপ করে লাভ নেই। বিজেপির গুরুত্ব কতটা, তা লোকসভা ভোটে মানুষ বুঝিয়ে দিয়েছেন। উনি (অগ্নিমিত্রা) প্রশাসনের কাছে অভিযোগ করুন।’’

জেলা প্রশাসন সূত্রের দাবি, বার্নপুরে দামোদরে কোনও বালিঘাট নেই। যা রয়েছে সেগুলি পুরুলিয়া ও বাঁকুড়া জেলার অন্তর্গত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement