Women Self Help Group

বিডিও অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের, চাঞ্চল্য পূর্ব বর্ধমানে

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের অভিযোগ, বছর চারেক আগে বিডিও এবং শাসকদলের কিছু নেতার মদতে চুপিসারে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির বিরুদ্ধে ইচ্ছে মতো টাকা খরচ ও আত্মসাতের অভিযোগ তুলেছেন ওই স্বনির্ভর গোষ্ঠীর একাংশ মহিলা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ০১:৪৪
বিডিও অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের।

বিডিও অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের। —নিজস্ব চিত্র।

পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ক্ষোভ দীর্ঘ দিনের। তাঁদের দাবি, বহুদিন ধরে জামালপুর-১, জামালপুর-২ ও আঝাপুর এলাকার স্বনির্ভর গোষ্ঠীর নির্বাচন করা হয়নি। এই কারণে মঙ্গলবার বিডিও অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখান স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। দীর্ঘ ক্ষণ বিডিও অফিস তালা বন্ধ থাকার পর পুলিশের উপস্থিতিতে শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

Advertisement

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের অভিযোগ, বছর চারেক আগে বিডিও এবং শাসকদলের কিছু নেতার মদতে চুপিসারে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির বিরুদ্ধে ইচ্ছে মতো টাকা খরচ ও আত্মসাতের অভিযোগ তুলেছেন ওই স্বনির্ভর গোষ্ঠীর একাংশ মহিলা। তাঁদের আরও অভিযোগ, গত শনিবার নতুন করে বোর্ড গঠন নির্বাচন চলাকালীন তৃণমূল নেতা ও জামালপুর-১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সাহাবুদ্দিন মণ্ডল(পাঞ্জাব) এক প্রতিবাদী সদস্যা মীরতাজ বেগম শেখকে হুমকি দেন। এই নিয়েই তৈরি হয় চাঞ্চল্য।

এর পর, মঙ্গলবার দুপুরে বিক্ষোভ শুরু করেন ওই গোষ্ঠীর মহিলারা। স্বচ্ছ ভাবে বোর্ড গঠনের দাবিতে মহিলারা বিডিও অফিসে তালা ঝুলিয়ে দেন। দীর্ঘ ক্ষণ বিক্ষোভ চলে। বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় জামালপুর থানার পুলিশ। তাদের উপস্থিতিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সমস্যার যাতে সমাধান হয় সেই নিয়ে চলে আলোচনাও। কিন্তু আইন মেনে সমিতি পরিচালনার দাবি করেন মহিলারা।

এই নিয়ে বিডিও পার্থসারথি দে বলেন, “স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা অনিয়ম ও দুর্নীতির যে অভিযোগ এনেছে সেগুলি আমার সময়ে ঘটেনি। পূর্বের ঘটনা। আর স্বনির্ভর গোষ্ঠীর ভোট যথা সময়েই হবে। ওদের ভোটার লিস্ট তৈরির কাজ এখন চলছে।” ব্লক তৃণমূল সভাপতি মেহমুদ খান বলেন, “মহিলা স্বনির্ভর গোষ্ঠীর কাজকর্ম নিয়ে খবরদারি করার কোনও ক্ষমতা প্রশাসন আমায় দেয়নি। গোষ্ঠীর কাজকর্ম নিয়ে আমার হস্তক্ষেপ করার কোনও জায়গা নেই। সিপিএম ও বিজেপির থেকে মদত পেয়ে জামালপুরের কিছু স্বনির্ভর গোষ্ঠীর সদস্য তৃণমূলের বদনাম করতে এই সব মিথ্যা অভিযোগ তুলছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement