Calcutta High Court

দ্রুত নির্বাচন হোক পাহাড়ের তিন পুরসভায়, আর্জি জানিয়ে হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

২০১৭ সালের ১৪ মে শেষ বার ওই তিন পুরসভায় নির্বাচন হয়েছিল। ২০২২ সালের এপ্রিল মাসে সেগুলির মেয়াদ শেষ হয়। এখন ওই পুরসভাগুলির কার্যভার প্রশাসকেরা সামলাচ্ছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৭
A PIL case was filed in the Calcutta High Court seeking elections in three municipalities in the Darjeeling hills

—প্রতীকী ছবি।

পাহাড়ের তিন পুরসভায় নির্বাচন চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। দু’বছর আগে মেয়াদ শেষ হয়েছে ওই পুরসভাগুলির। তার পর থেকে আর নির্বাচন হয়নি। ওই জনস্বার্থ মামলায় আবেদন করা হয়েছে, অবিলম্বে পাহাড়ে পুরসভা নির্বাচন করুক রাজ্য সরকার। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণ করেছে। আগামী ১২ সেপ্টেম্বর পরবর্তী শুনানি।

Advertisement

কালিম্পং, কার্শিয়াং এবং মিরিক পুরসভায় নির্বাচন চেয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আর্জেন লামা। তাঁর বক্তব্য, ২০১৭ সালের ১৪ মে শেষ বার ওই তিন পুরসভায় নির্বাচন হয়েছিল। ২০২২ সালের এপ্রিল মাসে সেগুলির মেয়াদ শেষ হয়। তার পর থেকে ওই পুরসভাগুলির কার্যভার রাজ্যের নিযুক্ত প্রশাসকেরা সামলাচ্ছেন। কোনও পুরসভায় দু’বছরের বেশি সময় ধরে এ ভাবে প্রশাসক বসিয়ে কাজ করানো যায় না বলে মামলায় দাবি করেন আর্জেন। তাঁর মতে, রাজ্যের ওই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ পুরসভা আইনের পরিপন্থী। তাই রাজ্যকে ভোট করানোর নির্দেশ দিক আদালত।

মামলাকারী বক্তব্য, ওই সব পুরসভায় নির্বাচিত কাউন্সিলর না থাকায় সাধারণ মানুষ সমস্যায় পড়ছেন। প্রশাসকের কাছে তাঁরা অভাব-অভিযোগ জানাতে পারছেন না। এমনকি নির্বাচিত সদস্য না থাকার জন্য অনেক উন্নয়নের কাজও থমকে গিয়েছে সেখানে। আর্জেন জানান, সাম্প্রতিক অতীতে পাহাড়ের ওই এলাকায় জিটিএ, বিধানসভা এবং লোকসভার ভোট হয়েছে। অথচ কোনও কারণে পুরসভা ভোট করানো হচ্ছে না। তাঁর আবেদন, আদালত পুরো বিষয়টি খতিয়ে দেখে নির্বাচন করানোর নির্দেশ দিক।

আরও পড়ুন
Advertisement