National Science Award

দেশের সেরা বিজ্ঞানীর তালিকায় চার বাঙালি

এ বার দেশের বিজ্ঞানরত্ন পুরস্কার পেয়েছেন জীববিজ্ঞানী গোবিন্দরাজন পদ্মনাভন। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-এর প্রাক্তন অধিকর্তা এই বিজ্ঞানী বর্তমানে তামিলনাড়ু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে আছেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০৮:১৮
Representative Image

—প্রতীকী ছবি।

দেশের বিজ্ঞান পুরস্কারে ভূষিত হলেন ৩২ জন বিজ্ঞানী এবং তৃতীয় চন্দ্রাভিযানে যুক্ত ইসরোর বিজ্ঞানী দল। বুধবার প্রকাশিত এই তালিকায় আছেন চার জন বাঙালিও। এর মধ্যে বিজ্ঞানশ্রী পুরস্কার পেয়েছেন আইআইএম কলকাতার অধ্যাপক রাহুল মুখোপাধ্যায় (গণিত এবং কম্পিউটর সায়েন্স) এবং সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজ়িক্স-এর অধ্যাপক নবকুমার মণ্ডল (পদার্থবিদ্যা)। পদার্থবিদ্যায় বিজ্ঞান যুব পুরস্কার রমন রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক উর্বশী সিংহ। পরিবেশবিদ্যা বিভাগে বিজ্ঞান যুব পুরস্কার প্রাপক ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটির বাপ্পি পাল।

Advertisement

এ বার দেশের বিজ্ঞানরত্ন পুরস্কার পেয়েছেন জীববিজ্ঞানী গোবিন্দরাজন পদ্মনাভন। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-এর প্রাক্তন অধিকর্তা এই বিজ্ঞানী বর্তমানে তামিলনাড়ু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে আছেন। লিভারের ইউক্যারিয়োটিক জিন, ম্যালেরিয়া এবং ভ্যাকসিন সংক্রান্ত গবেষণায় তাঁর বিশেষ অবদান আছে। ইসরোর বিজ্ঞানী দলকে পুরস্কৃত করা হয়েছে মহাকাশ বিজ্ঞান বিভাগে। এ ছাড়াও, ওই বিভাগে ব্যক্তিগত ভাবে পুরস্কার পেয়েছেন ইসরোর আরও দুই বিজ্ঞানী দিগেন্দ্রনাথ সোয়াই এবং প্রশান্ত কুমার। গত কয়েক বছরে জলবায়ু বদল এবং বর্ষা সংক্রান্ত গবেষণায় উল্লেখযোগ্য অবদান রেখেছেন বিজ্ঞানী রক্সি ম্যাথু কোল। তিনি এ বার আর্থ সায়েন্স বিভাগে বিজ্ঞান যুব পুরস্কার পেয়েছেন। এ ছাড়াও, পরিবেশবিদ্যা, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং এবং কৃষিবিদ্যায় বিশেষ গবেষণার জন্যও অনেকে পুরস্কৃত হয়েছেন।

আরও পড়ুন
Advertisement