Patharpratima

সমুদ্রে উত্তাল ঢেউ, মাছ ধরতে বেরিয়ে উল্টে গেল পাথরপ্রতিমার ট্রলার, ছিলেন ১৪ জন মৎস্যজীবী

রবিবার সকালে পাথরপ্রতিমার জেটিঘাট থেকে ‘এফ বি দশভুজা’ নামের ট্রলারটি মাছ ধরতে রওনা দিয়েছিল। বাঘের চর দ্বীপের কাছে সমুদ্রের ঢেউয়ের ধাক্কায় তা উল্টে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
পাথরপ্রতিমা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১২:০০
পাথরপ্রতিমার কাছে ট্রলার ডুবে গিয়েছে ঢেউয়ের ধাক্কায়।

পাথরপ্রতিমার কাছে ট্রলার ডুবে গিয়েছে ঢেউয়ের ধাক্কায়। —নিজস্ব চিত্র।

বঙ্গোপসাগরে উল্টে গেল মাছ ধরার ট্রলার। তাতে ছিলেন ১৪ জন মৎস্যজীবী। পাথরপ্রতিমা থেকে সাগরে মাছ ধরার উদ্দেশে বেরিয়েছিলেন তাঁরা। বাঘের চর দ্বীপের কাছে বিপদ নেমে আসে। আচমকা সমুদ্রের উত্তাল ঢেউয়ে টাল সামলাতে না পেরে ট্রলার উল্টে যায়। তবে মৎস্যজীবীদের সকলকেই উদ্ধার করা হয়েছে।

Advertisement

রবিবার সকালে পাথরপ্রতিমার জেটিঘাট থেকে ‘এফ বি দশভুজা’ নামের ট্রলারটি মাছ ধরতে রওনা দিয়েছিল। বাঘের চর দ্বীপের কাছে সমুদ্রের ঢেউ বেশি ছিল। ঢেউয়ের ধাক্কায় ট্রলারটি উল্টে যায়। ভিতরে থাকা ১৪ জন মৎস্যজীবীও সমুদ্রে পড়ে যান। ট্রলারটি জলে ডুবে যায় কিছু ক্ষণের মধ্যেই।

ওই ট্রলারের কাছে মৎস্যজীবীদের আরও একটি ট্রলার দাঁড়িয়ে ছিল। ‘মা লক্ষ্মী’ নামের সেই ট্রলার থেকে মৎস্যজীবীদের উদ্ধার করা হয়। তাঁদের নিরাপদে উপকূলে ফিরিয়ে আনা হয়েছে। তবে ট্রলারটির খোঁজ মেলেনি।

নিম্নচাপের জেরে গত কয়েক দিন ধরে বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। বৃষ্টিতে বিভিন্ন নদীর জলস্তর বাড়ছে। নিম্নচাপ এই মুহূর্তে ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে। সেখানে বৃষ্টির কারণে বাঁধ থেকে জল ছাড়া শুরু হয়েছে। যার ফলে বাংলায় বন্যার আশঙ্কাও তৈরি হয়েছে। কিছু দিন আগে পর্যন্ত মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। বলা হয়েছিল, সমুদ্রের উপর ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। তাই মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছিল। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তার পরেই মাছ ধরতে ট্রলার নিয়ে বেরিয়েছিলেন পাথরপ্রতিমার মৎস্যজীবীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement