Hilsa Festival

বাঘ ও ইলিশের টানে সুন্দরবনে উপচে পড়ছে ভিড়

ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে লঞ্চ বা ভুটভুটিতে করে বৃষ্টিস্নাত সুন্দরবনের প্রাকৃতিক শোভা দেখতে দেখতে ইলিশের নানা পদের স্বাদ নেওয়ার সুযোগ দিচ্ছে সুন্দরবন ইলিশ উৎসব।

Advertisement
প্রসেনজিৎ সাহা
ক্যানিং শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৮:৫৩
পর্যটকদের ভিড় সুন্দরবনের গদখালি ঘাটে।

পর্যটকদের ভিড় সুন্দরবনের গদখালি ঘাটে। নিজস্ব চিত্র।

এক দিকে বাঘ দেখার হাতছানি। অন্য দিকে, ইলিশের স্বাদে রসনাতৃপ্তির টান। এই জোড়া আকর্ষণেই বর্ষাতেও পর্যটকের ভিড় বাড়ছে সুন্দরবনে।

Advertisement

সুন্দরবনের পর্যটন ব্যবসায়ীরা জানাচ্ছেন, গত কয়েক বছর ধরে বর্ষার মরসুমে সুন্দরবনে ইলিশ উৎসব যথেষ্ট জনপ্রিয় হয়েছে। কারণ ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে লঞ্চ বা ভুটভুটিতে করে বৃষ্টিস্নাত সুন্দরবনের প্রাকৃতিক শোভা দেখতে দেখতে ইলিশের নানা পদের স্বাদ নেওয়ার সুযোগ দিচ্ছে সুন্দরবন ইলিশ উৎসব। তাই বাঘ ও ইলিশের টানে বর্ষাকালেও সুন্দরবনে ভ্রমণে ভিড় উপচে পড়ছে বলে দাবি ব্যবসায়ীদের।

আগে বর্ষায় নানা ধরনের সমস্যার কথা ভেবে সুন্দরবনে আসতে চাইতেন না পর্যটকরা। মূলত দুর্গাপুজোর ছুটি থেকেই সুন্দরবন ঘোরার মরসুম শুরু হত। মার্চ মাস পর্যন্ত তা চলত। কিন্তু এখন সারা বছরই সুন্দরবনে দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকেরা আসেন। তবে গত কয়েক বছরে অস্বাভাবিক ভাবে বর্ষাকালে পর্যটকদের সংখ্যা বেড়েছে ম্যানগ্রোভের জঙ্গল ও বন্যপ্রাণ দেখার জন্য। পর্যটন ব্যবসায়ীরা জানাচ্ছেন, এর একটা অন্যতম কারণ ইলিশ। ভোজনরসিক বাঙালি ইলিশের টানেই বর্ষার সুন্দরবনে ভিড় জমাচ্ছেন।

এক পর্যটন ব্যবসায়ীর দাবি, ‘‘শীতের মরসুমেও এতটা ভিড় হয় না, যা এ বার ইলিশ উৎসবে হচ্ছে।’’ পর্যটন ব্যবসায়ী নিউটন সরকার বলেন, “যেভাবে পর্যটকদের ঢল নেমেছে সুন্দরবনে, তাতে আমরা অভিভূত। করোনা পরবর্তী সময়ে ইলিশ উৎসবের চাহিদা প্রচুর পরিমাণে বেড়েছে সুন্দরবনে। প্রতি সপ্তাহেই হাজার হাজার পর্যটক আসছেন।’’ বলরাম মণ্ডল বলছেন, ‘‘সপ্তাহান্তের ট্যুরগুলিতে ভিড় সব থেকে বেশি। বোট, লঞ্চ, হোটেল জোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে।”

জুলাই থেকে সেপ্টেম্বর— এই তিন মাস ইলিশ উৎসব চলে সুন্দরবনে। তবে অগস্ট ও সেপ্টেম্বর মাসে ভিড় থাকে চোখে পড়ার মত। সপ্তাহের মাঝের দিনগুলিতে ভিড় একটু কম থাকলেও সপ্তাহান্তে ভিড়ে কার্যত ঠাসাঠাসি অবস্থা হয়। দিল্লি থেকে আসা পর্যটক প্রিয়া রায় বললেন, “অনেকদিন ধরেই সুন্দরবন ভ্রমণে আসার ইচ্ছে ছিল, তাই এই ইলিশ উৎসবের সময়েই এলাম। সবুজের সমারোহ, এর মাঝে নদীতে ভাসতে ভাসতে ইলিশের রকমারি পদে খাওয়া দাওয়া। এক কথায় অনবদ্য।” ব্যারকপুর থেকে আগত পর্যটক পাপড়ি সেন, সমাপন সেনগুপ্ত বলেন, “শীতে এর আগে এসেছি সুন্দরবন ভ্রমণে। কিন্তু ইলিশ উৎসবে এই প্রথম।”

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প সূত্রের খবর, এ বারের ইলিশ উৎসবে পর্যটকদের ভিড় কার্যত শীতের সুন্দরবনে পর্যটকদের ভিড়কেও ছাপিয়ে যাবে বলে তাঁরা মনে করছেন। ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “প্রচুর পর্যটক আসছেন সুন্দরবনে এ বারের ইলিশ উৎসবে। শীতকালেও এত ভিড় হয় না, যত পর্যটক এখন আসছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement