Protest against harassment

অধ্যক্ষকে হেনস্থার প্রতিবাদে কলেজে বিক্ষোভ পড়ুয়াদের

বেলা ৩টে থেকে প্রায় ৬টা পর্যন্ত বিক্ষোভ চলে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন পরিচালন কমিটির সদস্যেরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বাসন্তী  শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০৮:২৮
 কলেজ পরিচালন কমিটির সভাপতিকে ঘিরে পড়ুয়াদের বিক্ষোভ। নিজস্ব চিত্র

 কলেজ পরিচালন কমিটির সভাপতিকে ঘিরে পড়ুয়াদের বিক্ষোভ। নিজস্ব চিত্র

বাসন্তীর সুকান্ত কলেজে গত বৃহস্পতিবার অধ্যক্ষকে হেনস্থা, গালিগালাজের অভিযোগ ওঠে কলেজের দুই অশিক্ষক কর্মচারীর বিরুদ্ধে। সেই ঘটনাকে কেন্দ্র করে কলেজের পঠন-পাঠন কার্যত শিকেয় উঠেছে। অভিযুক্তদের শাস্তির দাবিতে শনিবার কলেজে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। সামিল হন শিক্ষক, কর্মচারীরাও।

Advertisement

অভিযুক্ত দুই অশিক্ষক কর্মচারী সাইফুদ্দিন খান ও ফিরোজ খানের বিরুদ্ধে বাসন্তী থানায় অভিযোগ দায়ের করেছেন অধ্যক্ষ ধ্রুবচরণ হোতা। কিন্তু অভিযোগ, বিষয়টি কলেজ পরিচালন কমিটিকে জানানো হলেও কোনও সুরাহা হয়নি। শনিবার দুপুরে পরিচালন কমিটির সভাপতি প্রলয়কুমার রায়ের নেতৃত্বে কমিটির সদস্যেরা বৈঠক করেন। অভিযুক্তদের প্রতি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এরপরেই পরিচালন কমিটির সদস্যদের সামনে শুরু হয় বিক্ষোভ। কলেজের মূল গেটে তালা ঝুলিয়ে প্ল্যাকার্ড নিয়ে অধ্যক্ষকে হেনস্থার প্রতিবাদে বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

বেলা ৩টে থেকে প্রায় ৬টা পর্যন্ত বিক্ষোভ চলে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন পরিচালন কমিটির সদস্যেরা। এরপরে ওঠে বিক্ষোভ। কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক অরুণাভ ঘোষ বলেন, “এই দুই অভিযুক্ত কলেজের শিক্ষক-শিক্ষিকা-সহ অন্যান্য কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেন, অপমান করেন। এ বার তো অধ্যক্ষকেও হেনস্থা করতে ছাড়েননি। যখন অধ্যক্ষের কোনও নিরাপত্তা নেই, তখন আমাদের নিরাপত্তা কোথায়?”

কলেজ সূত্রের খবর, অভিযুক্ত দুই কর্মীর পরিবার কলেজ তৈরির জন্য জমি দিয়েছিল। সেই সূত্রেই এঁরা চাকরি পান। অভিযোগ, এই কারণ দেখিয়ে যা ইচ্ছা তাই করার মনোভাব নিয়ে চলেন ওই দুই কর্মী। কলেজকে কার্যত নিজেদের সম্পত্তি বলে মনে করেন বলে অভিযোগ। কোনও কাজও করেন না।

কলেজের পড়ুয়া মোরসেলিম মোল্লা, সুবীর মণ্ডলেরা জানান, এর আগেও ওই দু’জন অশিক্ষক কর্মী কলেজের শিক্ষকদের সঙ্গে খারাপ আচরণ করেছেন। এ বার অধ্যক্ষকে হেনস্থা করেছেন। ওঁদের জন্য
কলেজে পড়াশোনার পরিবেশ নষ্ট হচ্ছে।

ওই দুই কর্মী অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। পরিচালন কমিটির সভাপতি বলেন, “কলেজে যাতে পঠন-পাঠন সুস্থ ভাবে হয়, সেই উদ্যোগ করা হবে। পড়ুয়াদের দাবি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।”

আরও পড়ুন
Advertisement