Recruitment in Primary Schools

নিয়োগ বিতর্কের মধ্যেই বড় সিদ্ধান্ত, একটি জেলাতেই ২ হাজার প্রধান শিক্ষকের চাকরির ঘোষণা

বৃহস্পতিবার এ ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা সংসদ। বলা হয়েছে, এক মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। শুরু হয়ে গিয়েছে আবেদন গ্রহণও।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৮:১২
প্রাথমিকে বড় নিয়োগ। প্রতীকী ছবি।

প্রাথমিকে বড় নিয়োগ। প্রতীকী ছবি।

দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে প্রাথমিকে নিয়োগ হবে। এই জন্য বৃহস্পতিবার থেকেই আবেদনপত্র গ্রহণ শুরু হয়ে গিয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানিয়েছে জেলার প্রাথমিক শিক্ষা সংসদ। বলা হয়েছে, মোট ২ হাজার স্কুলে প্রধান শিক্ষক নিয়োগ করা হবে। নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে এক মাসের মধ্যে।

জেলার মোট ৩,৮৪৩টি স্কুলের মধ্যে ২ হাজার স্কুলে গত ২২ বছর ধরে প্রধান শিক্ষক পদে নিয়োগ আটকে ছিল। ওই সব স্কুলে এত দিন ধরে সহকারী প্রধান শিক্ষকেরাই দায়িত্ব সামলে আসছেন। পঞ্চায়েত নির্বাচনের আগে সেই নিয়োগ প্রক্রিয়া সেরে ফেলা হচ্ছে। সংসদের চেয়ারম্যান অজিতকুমার নায়েক জানিয়েছেন, জেলা স্কুল পরিদর্শককে ১০ দিনের মধ্যে নাম সুপারিশ করে তার তালিকা জমা দিতে হবে।

Advertisement

প্রধান শিক্ষক পদে আবেদনের জন্য কয়েকটি শর্ত উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। বলা হয়েছে, যাঁরা আবেদন করবেন, তাঁদের দক্ষিণ ২৪ পরগনায় শিক্ষক হিসাবে অন্তত ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। যাঁরা অন্য জেলা থেকে এই জেলায় এসে চাকরি করছেন, তাঁদের অন্য জেলা চাকরির মেয়াদকাল গ্রহণযোগ্য হবে না। তবে আবেদনকারীদের এমনই স্কুলেই চাকরির অভিজ্ঞতা থাকতে হবে, যেখানে পড়ুয়ার সংখ্যা পঞ্চাশের বেশি।

আরও পড়ুন
Advertisement