Sandeshkhali Incident

‘ভেড়ির লিজ়ের টাকা ফেরত দেওয়ানোর দায়িত্ব তৃণমূলের’, সন্দেশখালি ঘুরে ঘোষণা সেচমন্ত্রীর

বস্তুত, শাহজাহান শেখ এবং ওই তৃণমূল ঘনিষ্ঠ কয়েক জন নেতার বিরুদ্ধে জোর করে জমি দখল করে ভেড়ির ব্যবসা করার অভিযোগ রয়েছে। তাই মঙ্গলবার সন্দেশখালিতে গিয়ে মন্ত্রীর এই ঘোষণা তাৎপর্যপূর্ণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সন্দেশখালি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ২১:২৮
সন্দেশখালিতে সেচমন্ত্রী পার্থ ভৌমিক।

সন্দেশখালিতে সেচমন্ত্রী পার্থ ভৌমিক। ছবি: সংগৃহীত।

শাহজাহানকাণ্ডের পর এই প্রথম বার সন্দেশখালি ঘুরে দেখলেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। সভাও করলেন। মঙ্গলবার সন্দেশখালি ঘুরে ন্যাজাট কালীনগরে বৈঠকে গিয়ে গ্রামবাসীদের একটি অভিযোগ নিয়ে ‘বিশেষ ঘোষণা’ করলেন রাজ্যের সেচমন্ত্রী পার্থ ভৌমিক। তিনি জানান, গ্রামবাসীদের অনেকের মাছের ভেড়ি লিজ়ে নিয়ে টাকা না দেওয়ার যে অভিযোগ উঠেছে, তা সমাধান করবে তৃণমূল।

Advertisement

শাহজাহান শেখ এবং ওই তৃণমূল ঘনিষ্ঠ কয়েক জন নেতার বিরুদ্ধে জোর করে জমি দখল করে ভেড়ির ব্যবসা করার অভিযোগ তুলেছেন সন্দেশখালির বাসিন্দাদের একাংশ। ওই অভিযোগের প্রেক্ষিতে সেচমন্ত্রী কারও নাম না নিয়ে বলেন, ‘‘অভাব অভিযোগ রয়েছে। লিজ়ের টাকা দেয়নি। ঠকিয়েছে বলে অভিযোগ উঠেছে। চাষের ভেড়ির টাকা দেয়নি। গত দু’বছর ধরে এমন সব অভিযোগ উঠেছে। সেই টাকা দেওয়ানোর দায়িত্ব নেবে তৃণমূল।’’ পাশাপাশি ‘বেপাত্তা’ তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা ওরফে শিবুকে নিয়েও মুখ খোলেন সেচমন্ত্রী। জানিয়ে দেন, উত্তম হাজরার মতো শিবুর বিরুদ্ধে অভিযোগের সত্যতা বিচার করে পদক্ষেপ করতে পারে তাঁর দল। উল্লেখ্য, শাহজাহান শেখ এবং তাঁর দুই ঘনিষ্ঠ নেতা শিবু হাজরা আর উত্তমের বিরুদ্ধেও এলাকায় ‘অত্যাচার’-এর অভিযোগ রয়েছে। যে অভিযোগে গত কয়েক দিন ধরে উত্তপ্ত সন্দেশখালি। বিক্ষুব্ধ গ্রামবাসীরা তাঁদের গ্রেফতারির দাবি তুলেছিলেন। সেই দাবি নিয়ে রাস্তায় নামেন তাঁরা, ঘেরাও করা হয় থানা।

ঘটনাক্রমে শনিবার দুপুরে রেড রোডে তৃণমূলের ধর্নামঞ্চ থেকে পার্থই ঘোষণা করেন যে, আগামী ছ’বছরের জন্য তাঁদের দল থেকে উত্তমকে সাসপেন্ড করা হচ্ছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান। তার অব্যবহিত পর উত্তমকে গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবার তাঁকে বসিরহাট মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁকে চার দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। তবে শাহজাহানের মতো এখনও শিবুর খোঁজ পায়নি পুলিশ।

নদীবাঁধে ১০০ দিনের কাজের ‘দুর্নীতি’তেও নাম জড়িয়েছে সন্দেশখালি-২ ব্লকের সভাপতি শিবুর। এলাকার মাছের ভেড়িগুলোকে নদীপ্লাবন থেকে রক্ষা করার জন্য সরকারি প্রকল্পে বাঁধ তৈরি হ‌ওয়ার কথা ছিল। কিন্তু অভিযোগ, সেই বাঁধ নির্মাণের জন্য গরিব মাছচাষিদের কাছ থেকে বিঘা প্রতি চার হাজার টাকা নিয়েছেন শিবু। শাহজাহানের বিরুদ্ধেও এলাকার জমি দখল করে মাছের ভেড়ি তৈরির অভিযোগ করেছেন গ্রামবাসীরা।

অন্য দিকে, সন্দেশখালিতে মহিলা নির্যাতনের যে অভিযোগ উঠেছে, তা উড়িয়ে দিয়েছেন মন্ত্রী পার্থ। তিনি বলেন, ‘‘বিজেপি বা সিপিএম যা বলছে সেটা দিয়ে অভিযোগ হয় না। এক জন মা-বোনও বলছেন না যে তাঁদের শ্লীলতাহানি হয়েছে।’’

আরও পড়ুন
Advertisement