Chakla Loknath temple

সফর বাতিল মুখ্যমন্ত্রীর, দাবি মন্দির কমিটির

শাসন ও মন্দির কমিটির সূত্রের খবর, ২১ ডিসেম্বর চাকলা লোকনাথ ধামের মন্দিরের সুবর্ণ জয়ন্তীর সূচনা করার কথা ছিল মুখ্যমন্ত্রীর।

Advertisement
ঋষি চক্রবর্তী
দেগঙ্গা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ০৮:৩৬
পরিদর্শনে প্রশাসনের আধিকারিকেরা।

পরিদর্শনে প্রশাসনের আধিকারিকেরা। —নিজস্ব চিত্র।

১০ শয্যার স্বাস্থ্যকেন্দ্র তৈরি সহ মন্দিরের উন্নয়নের কিছু কাজ বাকি থাকায় চাকলা লোকনাথ মন্দির সফর বাতিল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার এই দাবি করেছে মন্দির কমিটি। এ দিকে, দ্রুত কাজ শেষ করতে শনিবার মন্দির ঘুরে দেখেন প্রশাসনের কর্তারা। মন্দির কমিটির সভাপতি নবকুমার দাস বলেন, ‘‘সংস্কার ও উন্নয়ন সম্পূর্ণ না হওয়ায় মুখ্যমন্ত্রী আসছেন না। তবে উনি জানিয়েছেন, কাজ সম্পূর্ণ হলে আসবেন।’’ মুখ্যমন্ত্রীর সফর বা তা বাতিল প্রসঙ্গে প্রশাসনের কর্তারা অবশ্য মন্তব্য করতে চাননি। নবকুমার জানান, এক সঙ্গে দু’হাজার ভক্তের খাওয়া-দাওয়ার জন্য প্রসাদ বিতরণের ঘর, আধুনিক রান্নাঘর, চারটি গেট, পুলিশ ক্যাম্প, শৌচাগার, রাস্তাঘাটের উন্নয়ন সহ দক্ষিণেশ্বর মন্দিরের আদলে ডালা আর্কেড তৈরির জন্য ২০ কোটি টাকা খরচ হয়েছে। ১০ কোটি টাকার কাজ বাকি।

Advertisement

প্রশাসন ও মন্দির কমিটির সূত্রের খবর, ২১ ডিসেম্বর চাকলা লোকনাথ ধামের মন্দিরের সুবর্ণ জয়ন্তীর সূচনা করার কথা ছিল মুখ্যমন্ত্রীর। এই উপলক্ষে তাঁর আসার কথা ছিল। টাকি রোডের গোলাবাড়ি মোড় থেকে মন্দির পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এবড়ো-খেবড়ো রাস্তা দ্রুত সংস্কার করা হয়। মন্দিরের পিছনে হেলিপ্যাডও তৈরি করে প্রশাসন। তবে মন্দির সংস্কার ও উন্নয়নের কাজ সম্পূর্ণ হয়নি।

উন্নয়নের অগ্রগতি, এবং ভক্ত সম্মেলনের প্রস্তুতি খতিয়ে দেখতে শনিবার লোকনাথ মন্দির পরিদর্শন করেন জেলা প্রশাসনের কর্তারা। দলে ছিলেন অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) মহম্মদ সামিউল আলম, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) মুকেশ মিশ্র, বারাসতের মহকুমাশাসক সোমা সাউ, জেলার পর্যটন আধিকারিক মৌসম সামন্ত। সামিউল বলেন, ‘‘চাকলার লোকনাথ মন্দিরকে ধর্মীয় পর্যটন কেন্দ্র তৈরি করায় চাকলার অর্থনীতির উন্নয়ন হয়েছে। উন্নয়নের কাজ এখনও কিছু বাকি রয়েছে। কয়েক মাসের মধ্যে বাকিটা শেষ হবে।’’

মন্দির স্থাপনার ৫০ বছর উপলক্ষে চলতি মাসের ২১ থেকে ২৩ ডিসেম্বর আন্তর্জাতিক ভক্ত সম্মেলনের আয়োজন করা হয়েছে। দেশ-বিদেশ থেকে প্রায় ৩০০ জন যোগ দেবেন। মন্দির কর্তৃপক্ষের দাবি, সম্মেলন উপলক্ষে ইতিমধ্যেই শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। নবান্ন থেকে তাঁর ভার্চুয়ালি ভক্ত সম্মেলনের আনুষ্ঠানিক সুচনা করার কথা বলে মন্দির কমিটির তরফে দাবি করেছেন নবকুমার।

গত বছর গরমের সময়ে মন্দিরে পুজো দিতে এসে অসুস্থ হয়ে পড়েন এক বৃদ্ধ পুণ্যার্থী। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় তাঁর। সেই ঘটনা জানতে পেরে মন্দির চত্বরে দশ শয্যার স্বাস্থ্যকেন্দ্র করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তৃণমূলের একটি সূত্র জানাচ্ছে, গত লোকসভা ভোটে দেগঙ্গা, হাবড়া, বনগাঁয় তৃণমূল পিছিয়ে ছিল। এই অঞ্চলে হিন্দু ভোট টানতে তৎকালীন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক চাকলার লোকনাথ ধামের মন্দির সংস্কার ও উন্নয়নের পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়কে।

আরও পড়ুন
Advertisement