Bhangar

ভাঙড়ের কাশীপুরে আবার জারি ১৪৪ ধারা, পঞ্চায়েতের বোর্ড গঠনে অশান্তির আশঙ্কায় সিদ্ধান্ত

বুধবার থেকে ভাঙড়-২ ব্লকের সব পঞ্চায়েতে বোর্ড গঠন প্রক্রিয়া শুরু হবে। আবার আগামী ১২ অগস্ট পঞ্চায়েত সমিতিরও বোর্ড গঠন রয়েছে। সে কথা মাথায় রেখেই এই পদক্ষেপ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১১:০৫
CRPC 144 imposed on entire Kashipur Police Station jurisdiction of Bhangar

ভাঙড়ের কাশীপুর থানা এলাকায় জারি ১৪৪ ধারা। — ফাইল চিত্র।

পঞ্চায়েতের বোর্ড গঠনের সময় অশান্তির আশঙ্কায় আবারও ১৪৪ ধারা জারি করা হল ভাঙড়ের কাশীপুর থানা এলাকায়। বারুইপুরের মহকুমাশাসক সুমন পোদ্দার জানিয়েছেন এ কথা। ৮ অগস্ট, অর্থাৎ মঙ্গলবার থেকে ১৩ অগস্ট, অর্থাৎ রবিবার পর্যন্ত কাশীপুর থানা এলাকায় জারি থাকবে ১৪৪ ধারা।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বুধবার থেকে ভাঙড়-২ ব্লকের সব পঞ্চায়েতে বোর্ড গঠন প্রক্রিয়া শুরু। আবার আগামী ১২ অগস্ট পঞ্চায়েত সমিতিরও বোর্ড গঠন রয়েছে। সে কথা মাথায় রেখেই, যাতে কোথাও কোনও অশান্তি না হয় সে জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। রাজ্যে পঞ্চায়েত ভোট ঘোষণা হওয়ার পর থেকে ফলপ্রকাশের দিন পর্যন্ত বার বার উত্তপ্ত হয়েছে ভাঙড়। তৃণমূল এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর সংঘর্ষে দু’পক্ষের মোট ছয় জন নিহত হয়েছেন। এমনকি পুলিশ আধিকারিকের গুলিবিদ্ধ হওয়ার ঘটনাও ঘটেছে। তাই পঞ্চায়েতের বোর্ড গঠনের আগেই এই পদক্ষেপ করা হল।

পঞ্চায়েতের ভোট পর্ব মিটে যাওয়ার পর ভাঙড়ে ১৪৪ ধারা জারি করেছিল প্রশাসন। সম্প্রতি ভাঙড়কে কলকাতা পুলিশের আওতায় নিয়ে আসার প্রস্তাবও দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রস্তাবকে মাথায় রেখে ভাঙড়ের বিভিন্ন থানা এলাকা পরিদর্শন করেন কলকাতা পুলিশের কর্তারা। এর পর গত ৩১ জুলাই হাই কোর্টে রাজ্য সরকার জানিয়ে দিয়েছিল যে, ওই দিনই ভাঙড় থেকে ১৪৪ ধারা প্রত্যাহার করা হয়েছে। সেই মোতাবেক জারি হয় বিজ্ঞপ্তিও। এর পর মঙ্গলবার আবার ১৪৪ ধারা জারির বিজ্ঞপ্তি দিয়েছে প্রশাসন। যদিও তা কেবলমাত্র কাশীপুর থানা এলাকায়।

আরও পড়ুন
Advertisement