Mid Day Meal

গরুকে মিড ডে মিলের খাবার, পোস্ট ঘিরে বিতর্ক

প্রধান শিক্ষক কুণাল দে বলেন, "গরুকে খাওয়ানোর জন্য কোনও খাবার স্কুল থেকে যায় না। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন, তিনটি বালতি যত্ন করে নিয়ে যাওয়া হচ্ছিল।”

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০৮:২৭
An image of the food

—প্রতীকী চিত্র।

বনগাঁ হাই স্কুলের গেটের বাইরে তিন মহিলা তিনটি বালতি ভর্তি খাবার ভ্যানে তুলছিলেন। পাশ থেকে এক জন জানতে চান, এই খাবার কী হবে? এক মহিলার উত্তর, "গরুতে খাবে।" পাশ এক ব্যক্তি বিস্মিত হয়ে বলছেন, মিড ডে মিলের খাবার গরুতে খাবে? মহিলার উত্তর, ‘‘তাতে কী হয়েছে? খাবার কি ফেলে দেব?’’

বনগাঁ পুরসভার বিজেপি কাউন্সিলর দেবদাস মণ্ডল ফেসবুকে এই সংক্রান্ত একটি ভিডিয়ো পোস্ট করেছেন (আনন্দবাজার পত্রিকা তার সত্যতা যাচাই করেনি) এরপরেই চারিদিকে আলোড়ন পড়ে গিয়েছে। দেবদাসের দাবি, ভিডিয়োটি বনগাঁ হাই স্কুলের। মঙ্গলবারের ঘটনা। স্কুলের মিড ডে মিলের খাবার গরুকে খাওয়ানোর জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। দেবদাস বলেন, ‘‘বনগাঁ হাই স্কুলে আমিও পড়েছি। স্কুলের যাঁরা দায়িত্বে আছেন, এটা তাঁদের গাফিলতি। স্কুলের মিড ডে মিলের খাবার কেন বাইরে বেরোবে? আর কেনই বা গরুকে খাওয়ানোর জন্য নিয়ে যাওয়া হবে?’’ তাঁর মতে, বনগাঁর মানুষকে সচেতন করতে এই ভিডিয়ো পোস্ট করেছেন। স্কুল কর্তৃপক্ষের কাছে তাঁর আবেদন, "ঘটনার সঠিক তদন্ত করে দোষীদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হোক।

Advertisement

বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ স্কুল কর্তৃপক্ষ। প্রধান শিক্ষক কুণাল দে বলেন, "গরুকে খাওয়ানোর জন্য কোনও খাবার স্কুল থেকে যায় না। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন, তিনটি বালতি যত্ন করে নিয়ে যাওয়া হচ্ছিল। আচমকা প্রশ্ন করায় মহিলারা ঘাবড়ে গিয়ে ও সব বলে ফেলেছেন।" তাঁর কথায়, ‘‘মিড ডে মিলের রান্না করা খাবার মঙ্গলবার সকলে খাবার পরে কিছু অতিরিক্ত ছিল। যে সব মহিলারা মিড ডে মিল রান্না করেন, তাঁরা বাড়িতে খাওয়ার জন্য নিয়ে যান। অতিরিক্ত খাবার আমরা তো আর ডাস্টবিনে ফেলে দিতে পারি না!’’ প্রধান শিক্ষকের কটাক্ষ, ‘‘স্কুলের পরিকাঠামোর উন্নতি হচ্ছে, পড়ুয়ারা ভাল ফল করছে, আইটিআইতে সুযোগ পাচ্ছে। এ সবের দিকে লক্ষ্য নেই। কারও কারও লক্ষ্য ডাস্টবিন।’’ তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি বিশ্বজিৎ দাস বলেন, ‘‘বিজেপির কোনও কাজ নেই, তাই এ সব ভিডিয়ো পোস্ট করছে। বিষয়টির খোঁজ নিয়ে দেখব। অভিযোগ সত্য হলে তদন্ত করে দেখা হবে।" প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন
Advertisement