Cheetah

আস্ত ইম্পালাকে দাঁতে ধরে তরতরিয়ে চড়ল গাছে, ক্ষুধার্ত শাবকের মুখে খাবার তুলে দিল মা চিতাবাঘ

ইম্পালাটিকে দাঁত দিয়ে কামড়ে ধরল চিতাটি। শক্ত ভাবে কামড়ে ধরে গাছের গুঁড়ি বেয়ে উপরের দিকে উঠতে শুরু করল সে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৪:৩৮
ইম্পালাকে মুখে তুলে নিচ্ছে মা চিতাবাঘ।

ইম্পালাকে মুখে তুলে নিচ্ছে মা চিতাবাঘ। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

গাছের ডালে বসে দিব্যি সন্তানের সঙ্গে দুপুরের খাওয়াদাওয়া সারছিল মা। কিন্তু সন্তানের অন্যমনস্কতার কারণে ডাল থেকে একেবারে নীচে পড়ে গেল তাদের আহার। সন্তানের মুখের খাবার পড়ে যেতেই ছুট দিল মা। গাছের ডাল থেকে তড়িঘড়ি নেমে গিয়ে খাবার নিয়ে আবার লাফ দিয়ে গাছে উঠে পড়ল মা চিতাবাঘ। সমাজমাধ্যমে এমনই একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

Advertisement

ভিডিয়োয় দেখা যাচ্ছে যে, গাছের ডালে মা চিতাবাঘ তার সন্তানের সঙ্গে বসে শিকার করে নিয়ে আসা ইম্পালা খাচ্ছে। সন্তানের অন্যমনস্কতার কারণে গাছের ডাল থেকে পিছলে নীচে পড়ে যায় ইম্পালাটি। সঙ্গে সঙ্গে গাছ থেকে লাফিয়ে নীচে নেমে যায় চিতাবাঘটি। ইম্পালাটিকে তুলে নিয়ে আবার গাছের ডাল বেয়ে উপরে উঠে যায় মা চিতাবাঘ। গাছের ডালে দাঁড়িয়ে মায়ের কাণ্ড দেখছিল শাবক।

গাছের নীচে নেমে ইম্পালাটিকে দাঁত দিয়ে কামড়ে ধরে চিতাবাঘটি। শক্ত ভাবে কামড়ে ধরে গাছের গুঁড়ি বেয়ে উপরের দিকে উঠতে শুরু করে সে। গাছে উঠে সেই ডালের উপর গিয়ে সন্তানের সামনে রাখল ইম্পালাটিকে। যেন সন্তানকে খাবার পরিবেশন করছে মা। সম্ভবত আফ্রিকার কোনও জঙ্গলে ঘটনাটি ঘটেছে। নেটব্যবহারকারীদের অধিকাংশ চিতাবাঘের শক্তি দেখে অবাক হয়েছেন। এক জন মন্তব্য করেছেন, ‘‘মুহূর্তের মধ্যে কী ভাবে ও সিদ্ধান্ত নিয়ে ফেলল। কী দুর্দান্ত শক্তি ওর।’’ সন্তানের জন্য চিতাবাঘটির স্নেহ দেখেও মুগ্ধ হয়েছেন নেটাগরিকদের একাংশ।

আরও পড়ুন
Advertisement