Viral Video

‘আয়, আয়’! চিতাবাঘকে প্ররোচিত করেছিল উল্লাসে মত্তের দল! মধ্যপ্রদেশের ঘটনায় নতুন ভিডিয়ো প্রকাশ্যে

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, জঙ্গলের মধ্যে চিতাবাঘটিকে দেখতে পেয়েই ‘আয় আয় আয়’ করে চিৎকার শুরু করেন শাহদোলের জঙ্গলে পিকনিক করতে যাওয়া কয়েক জন। প্রথমে চিতাবাঘটি পাত্তা না দিলেও পরে তেড়ে আসে সে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৩:৩৪
Video shows in Madhya Pradesh Shahdol incident, picnickers instigated leopard first

ছবি: এক্স থেকে নেওয়া।

মধ্যপ্রদেশের শাহদোল জেলার গোহপারু ও জৈতপুরের জঙ্গলে চিতাবাঘের হামলার ঘটনায় প্রকাশ্যে এল নতুন তথ্য। সমাজমাধ্যমে প্রকাশ্যে আসা একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, যে বন্ধুর দল পিকনিকে গিয়েছিল, তাদের তরফেই ‘প্ররোচনা’ দেওয়া হয়েছিল হিংস্র প্রাণীটিকে। ডাকা হয়েছিল ‘আয়, আয়, আয়’ বলে। সেই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে, কেন চিতাবাঘটিকে এ রকম ভাবে উত্ত্যক্ত করে নিজেদের বিপদ ডেকে আনল পিকনিক পার্টি? যদিও ভাইরাল ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, জঙ্গলের মধ্যে চিতাবাঘটিকে দেখতে পেয়েই ‘আয়, আয়, আয়’ করে চিৎকার শুরু করেন শাহদোলের জঙ্গলে পিকনিক করতে যাওয়া জনা কয়েক যুবক। প্রথমে চিতাবাঘটি পাত্তা না দিলেও পরে তেড়ে আসে সে। আর তার পরেই হুড়োহুড়ি পড়ে যায়।

শাহদোলের জঙ্গলে ওই চিতাবাঘের হানায় তিন জন গুরুতর জখম হয়েছেন। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আহতেরা হলেন নিতিন সামদারিয়া, আকাশ কুশওয়াহা এবং নন্দিনী সিংহ। এঁদের মধ্যে সবচেয়ে বেশি আহত হয়েছেন নন্দিনী। তাঁর মাথার খুলি ভেঙে গিয়েছে।

প্রকাশ্যে আসা ভিডিয়োটি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। বহু মানুষ ভিডিয়োটি দেখেছেন। লাইক, কমেন্টের বন্যা বয়ে গিয়েছে। নেটাগরিকদের অনেকেই ভিডিয়োটি দেখে উদ্বেগ প্রকাশ করেছেন। পিকনিকে অংশগ্রহণকারীদের নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকে। এক নেটাগরিক লিখেছেন, ‘‘পিকনিকে যাঁরা গিয়েছিলেন তাঁদের নির্বুদ্ধিতা দেখে অবাক হচ্ছি। এ ভাবে চিতাবাঘকে প্ররোচিত করে কেউ নিজেদের বিপদ ডেকে আনে?’’ অন্য এক জন লিখেছেন, ‘‘যে রকম চিতাবাঘের পিছনে লাগা, বেশ হয়েছে।’’

এর আগে ওই চিতাবাঘের হামলার সময়ের একটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছিল। সেই ভিডিয়োটিরও সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। সেই ভিডিয়োয় দেখা গিয়েছিল, জঙ্গলের মধ্যে পিকনিক চলছিল। হঠাৎই দ্রুত গতিতে জঙ্গলের মধ্যে থেকে বেরিয়ে আসে একটি চিতাবাঘ। সঙ্গে সঙ্গে আতঙ্ক ছড়িয়ে পড়়ে। পড়িমড়ি পালানোর চেষ্টা করেন পিকনিকে উপস্থিত সকলে। এক যুবক দৌড়তে দৌড়তে পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে চিতাবাঘটি এক লাফে তার ঘাড়় কামড়ে ধরে। এর পর সে একে একে আরও দু’জনের উপর হামলা চালায়। এক মহিলার মাথা কামড়ে ধরে। এর পর সবাই তাড়া করলে চিতাবাঘটি দৌড়ে আবার জঙ্গলের মধ্যে চলে যায়।

আরও পড়ুন
Advertisement