Ratan Tata in Bollywood

ছিলেন অমিতাভ, জন ও বিপাশা, রতন টাটা প্রযোজিত একমাত্র সিনেমার নাম জানেন?

একটিমাত্র বলিউড সিনেমা প্রযোজনা করেছিলেন শিল্পপতি রতন টাটা। তাতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, জন আব্রাহাম ও বিপাশা বসু।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৩:৪১
Ratan Tata produced only one Bollywood film Aetbaar starring Amitabh Bachchan and John Abraham

—প্রতীকী ছবি।

গাড়ি থেকে শুরু করে চা। কিংবা তথ্যপ্রযুক্তি শিল্প। টাটা গোষ্ঠীকে দেশ ও দেশের বাইরে ছড়িয়ে দেওয়ার তিনিই ছিলেন অন্যতম কারিগর। এহেন রতন টাটা পা রেখেছিলেন বলিউডেও। তাঁর প্রযোজিত ছায়াছবিতে অভিনয় করেন স্বয়ং অমিতাভ বচ্চন। প্রবাদপ্রতীম এই শিল্পপতির প্রয়াণে শোকস্তব্ধ সিনে দুনিয়াও।

Advertisement

সালটা ছিল ২০০৪। ওই বছর মুক্তি পায় ‘অ্যাতবার’ নামের একটি হিন্দি সিনেমা। যার সহ-প্রযোজক ছিলেন রতন টাটা। রোমান্টিক-সাইকোলজিক্যাল এই থ্রিলারের পরিচালক ছিলেন বিক্রম ভট্ট। ‘বিগ বি’ ছাড়াও সেখানে অভিনয় করেন জন আব্রাহাম ও বিপাশা বসু।

উল্লেখ্য, যতীন কুমারের সঙ্গে মিলে ‘অ্যাতবার’ প্রযোজনা করেছিলেন শিল্পপতি টাটা। যার চিত্রনাট্য ছিল বিখ্যাত হলিউড সিনেমা ‘ফিয়ার’ থেকে অনুপ্রাণিত। পারিবারিক সম্পর্কের গভীরতাকে সেখানে তুলে ধরা হয়েছিল। হলিউডে সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালে।

ফিল্মে অমিতাভ অভিনীত চরিত্রটি ছিল স্নেহশীল বাবা তথা চিকিৎসক রণবীর মলহোত্রের। তাঁর মেয়ে রিয়ার চরিত্রে ছিলেন বিপাশা বসু। যাঁকে তাঁর প্রেমিক আরিয়ান ত্রিবেদীর থেকে রক্ষা করতে চাইছেন তিনি। কারণ জন অভিনীত আরিয়ানের একটা অন্ধকার অতীত রয়েছে।

কাহিনির বুনট থাকা সত্ত্বেও মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে ‘অ্যাতবার’। এর বাজেট ছিল সাড়ে নয় কোটি টাকা। সেখানে এটি আট কোটি টাকারও কম আয় করতে পেরেছিল। এর পর অবশ্য আর কখনও কোনও সিনেমা প্রযোজনা করেননি জামশেদজির উত্তরসূরি।

বুধবার, ৯ অক্টোবর মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮৭ বছরের রতন টাটা। তাঁর প্রয়াণের খবর মিলতেই রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। বৃহস্পতিবার, ১০ অগস্ট কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এ দিন বিকেল ৪টে পর্যন্ত দক্ষিণ মুম্বইয়ের ন্যাশনাল সেন্টার ফর পারফরমিং আটর্সে শায়িত থাকবে প্রয়াত শিল্পপতির দেহ। আমজনতা তাঁকে শ্রদ্ধা জানাতে পারবেন। মুম্বইয়ের ওরলিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

আরও পড়ুন
Advertisement