নামের লড়াই, দেড় দশকের ‘যুদ্ধে’ বিদেশি বার্গার কিংকে হারিয়ে দিল দেশীয় বার্গার কিং

নাম নিয়েই লড়াই শুরু দুই সংস্থার মধ্যে। ১৩ বছর ধরে নাম বার্গার কিং-এর নাম ব্যবহার করা নিয়ে মামলা চলছিল পুণের বাণিজ্যিক আদালতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৬:৪১
বার্গার কিং।

বার্গার কিং। ছবি: সংগৃহীত।

একই নাম, কিন্তু জন্ম আলাদা দেশে। একটির ‘জন্ম’ পুণেয় আর একটির আমেরিকায়। একটির খ্যাতি বিশ্বজোড়া। সারা দুনিয়া জুড়ে ১৩০০০ রেস্তরাঁ। আর দেশীয়টি পুণের ক্যাম্প অ্যান্ড কোরেগাঁও এলাকার জনপ্রিয় ও পুরনো খাবারের দোকান। দু’টির নামই বার্গার কিং। আর এই নাম নিয়েই লড়াই শুরু দুই সংস্থার মধ্যে। ১৩ বছর ধরে বার্গার কিং-এর নাম ব্যবহার করা নিয়ে মামলা চলছিল পুণের বাণিজ্যিক আদালতে।

Advertisement

অবশেষে জয় পেল পুণের দেশীয় মেসার্স বার্গার কিং নামক সংস্থাটি। ২০০৮ সালে দায়ের করা এই মামলায় পুণের মেসার্স বার্গার কিং-এর পক্ষে রায় দিয়েছেন বিচারক সুনীল বেদপাঠক। ১৬ অগস্ট স্থানীয় বার্গার কিং নামের প্রতিষ্ঠানের বিরুদ্ধে দায়ের করা মামলাটির আবেদন খারিজ করে দেন তিনি।

পুণের বাণিজ্যিক আদালতের কাছে আমেরিকার বার্গার কিং সংস্থাটি তাদের ট্রেডমার্ক অবৈধ ভাবে ব্যবহারের ওপর একটি স্থায়ী নিষেধাজ্ঞা চেয়েছিল। বার্গার কিং কর্পোরেশনের পক্ষ থেকে পঙ্কজ পাহুজা, পুণের মেসার্স বার্গার কিং-এর মালিক অনাহিতা এবং শাপুর ইরানির বিরুদ্ধে মামলাটি শুরু করেন ১৩ বছর আগে। বিচারক বেদপাঠক জানান যে, আমেরিকান সংস্থাটি ভারতে তার ট্রেডমার্ক নিবন্ধনের অনেক আগে থেকেই পুণের বার্গার কিং ১৯৯২-৯৩ সাল থেকে ব্যবসার নাম এবং ট্রেডমার্ক ব্যবহার করে আসছে। তিনি মেসার্স বার্গার কিং-এর ট্রেডমার্কটিকে বৈধ বলে ঘোষণা করেন। এই মামলায় ইরানি দম্পতি আমেরিকার বার্গার কিং কর্পোরেশনের থেকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণও দাবি করেছিলেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন
Advertisement