viral video of flag hoisting

‘অলৌকিক’ উপায়ে পতাকা খুলে দিল উড়ন্ত পাখি! ভিডিয়ো ভাইরাল হতেই ফাঁস হল আসল রহস্য

একটি কাক উড়তে উড়তে এসে পতাকাটির ওপর ধাক্কা মেরে তা খুলতে সহায়তা করে এবং তার পরেই সেখান থেকে উড়ে চলে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১২:২০
Did Bird hoist national Flag? Video went viral and got mix reaction fact check

ছবি: সংগৃহীত।

আটকে যাওয়া জাতীয় পতাকা খুলে দিল উড়ন্ত পাখি! কেরলে স্বাধীনতা দিবসে পতাকা তোলার সময় হঠাৎ একটি কাক এসে পতাকাটি খুলে দেওয়ার ভিডিয়ো সম্প্রতি ঝড় তুলেছে। ১৭ অগস্ট কেরলের বাসিন্দা প্রিয়া সমাজমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি ভিডিয়ো পোস্ট করেন। পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গেই ভিডিয়োটি ১০ লাখ লোকের নজর কেড়েছে। ভিডিয়ো দেখে প্রাথমিক ভাবে মনে হচ্ছে যে, পতাকাটি একটি দণ্ডের শীর্ষে আটকে গিয়েছে। সেই সময়ই একটি কাক উড়তে উড়তে এসে পতাকাটির ওপর ধাক্কা মেরে তা খুলতে সহায়তা করে এবং তার পরই সেখান থেকে উড়ে চলে যায়। এই মুহূর্তটির ভিডিয়ো দেখে অনেকেই ‘অলৌকিক’ বলে আখ্যা দিয়েছেন।

Advertisement

তবে আসল ঘটনা প্রকাশ্যে এসেছে এক্সের তথ্য অনুসন্ধানকারী দলের পক্ষ থেকে এই ঘটনার অন্য ভিডিয়ো প্রকাশ করার পর। সেই ভিডিয়োয় পরিষ্কার বোঝা যাচ্ছে, কাকটি পতাকাদণ্ডের পিছনে, নারকেল গাছের পাতায় উড়ে গিয়ে বসেছে। একটি ভিন্ন অবস্থান থেকে তোলা ওই ভিডিয়োয় এটা স্পষ্ট যে, পাখিটি পতাকার কাছে কখনই আসেনি। বরং, পতাকার খুঁটির পিছনে একটি নারকেল গাছের পাতার উপর বসার পরে এটি উড়ে যায়। ক্যামেরার কারসাজির জন্য প্রথমে মনে হয়েছিল যে, কাকটি পতাকা খুলতে সাহায্য করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement