viral news of dog

কৃষকের কোটি টাকা উদ্ধার করে দিল ‘পেনি’! ধরিয়ে দিল চক্রীকেও

বাড়ি ফাঁকা দেখে সেই সুযোগ কাজে লাগায় দুই অপরাধী। বাড়ির দেওয়ালের ইঁট সরিয়ে টাকা নিয়ে চম্পট দেয় তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৫:৪২
Police dog penny helped to recover crore stolen from farmer\\\\\\\'s house

—প্রতীকী ছবি।

চুরি যাওয়া নগদ এক কোটি সাত লক্ষের হদিস দিল এক সারমেয়। গুজরাত পুলি‌শের অধীনে থাকা পেনি নামের ডোবারম্যানটি কয়েক ঘণ্টার মধ্যেই উদ্ধার করে দিল চুরি হওয়া টাকা। বমাল ধরা পড়ল দুই ব্যক্তি। ধোলকা তালুকের সরগওয়ালা গ্রামের বাসিন্দা বুধা সোলাঙ্কি এবং তাঁর সহযোগী বিক্রম সোলাঙ্কিকে এই টাকা চুরির অভিযোগে গ্রেফতার করে পুলি‌শ।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, গুজরাতের বাসিন্দা ৫২ বছরের এক কৃষক নিজের জমি বিক্রি করে ওই টাকা পেয়েছিলেন। সেই টাকা দিয়ে অন্য একটি জমি কেনার পরিকল্পনা ছিল তাঁর। সে কারণে ১০ অক্টোবর তিনি ওই টাকা নিজেরই একটি পরিত্যক্ত বাড়িতে লুকিয়ে রেখেছিলেন। সেই খবর কোনও ভাবে কানে যায় দুই অভিযুক্তের। ১২ অক্টোবর বাড়ি ফাঁকা দেখে সেই সুযোগ কাজে লাগান দুই ব্যক্তি। বাড়ির দেওয়ালের ইঁট সরিয়ে টাকা নিয়ে চম্পট দেয় তারা। পরদিন পুলিশে অভিযোগ জানানোর পর পুলিশ পেনিকে নিয়ে ঘটনাস্থলে হাজির হয়। ৩০ জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ করা শুরু করে পুলিশ।

সেই তালিকায় বুধা সোলাঙ্কিও ছিল। কারণ তিনি জমি বিক্রির বিষয়ে জানতেন। বৃহস্পতিবার, পেনি বুধার বাড়ি থেকে কিছুটা দূরে একটি জায়গায় থামে। অভিযুক্তকে যখন অন্য সন্দেহভাজনদের সঙ্গে সারিবদ্ধ রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল তখনও পেনি কিছু ক্ষণের জন্য তাঁর কাছে থামে। পুলিশ তাঁর বাড়িতে অভিযান চালিয়ে ৫৩.৯ লক্ষ টাকা পায়। জিজ্ঞাসাবাদের পর তিনি চুরির কথা স্বীকার করেন এবং বিক্রমের সঙ্গে তাঁর যোগসাজশ রয়েছে বলে কবুল করে নেন। বাকি টাকা বিক্রমের গ্রামের বাড়িতে পাওয়া যায়। পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে।

আরও পড়ুন
Advertisement