Viral News

কেজি দরে বিক্রি হচ্ছে চুল! মহিলারা পাচ্ছেন হাজার হাজার টাকা, বাসনও

বাড়ির আশপাশের এলাকা থেকে বাড়ি বাড়ি গিয়ে চুল সংগ্রহ করেন। প্রতি দিন গড়ে ২৫০ গ্রাম থেকে শুরু করে ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের চুল কেনেন তিনি। বাড়ি বাড়ি গিয়ে সেই চুল কিনে অন্য জায়গায় বিক্রি করেন ইউনুস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১২:৪১

—প্রতীকী ছবি।

চিরুনি চালানোর সময় কি দু’-একটা চুলও পড়ে যায়? তবে তা ফেলে না দিয়ে জমিয়ে রাখলেই লক্ষ্মীলাভ হতে পারে মহিলাদের। কেজি দরে চুল বিক্রি করে উপার্জন করছেন ঘরের লক্ষ্মীরা। শুধু টাকাপয়সাই নয়, চুল বিক্রির বিনিময়ে বাসনকোসন দেওয়া হচ্ছে তাঁদের।

Advertisement

মধ্যপ্রদেশের বারহানপুর জেলার দৃশ্য এ রকমই। উৎসবের সময় যত এগিয়ে আসে, তত নাকি দাম বৃদ্ধি পেতে থাকে মহিলাদের চুলের। এক মাসের মধ্যেই নাকি চুলের মূল্য ৫০০ টাকা বেড়ে গিয়েছে। এমনটাই দাবি করেন বারহানপুর জেলার স্থানীয় ক্রেতা শেখ ইউনুস।

ইউনুস জানান, তিনি তাঁর বাড়ির আশপাশের এলাকা থেকে বাড়ি বাড়ি গিয়ে চুল সংগ্রহ করেন। প্রতি দিন গড়ে ২৫০ গ্রাম থেকে শুরু করে ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের চুল কেনেন তিনি। বাড়ি বাড়ি গিয়ে সেই চুল কিনে অন্য জায়গায় বিক্রি করেন ইউনুস। তিনি জানান, কখনও বাসনকোসনের বিনিময়ে, কখনও বা অর্থের বিনিময়ে চুল সংগ্রহ করেন ইউনুস। তাঁর দাবি, বর্তমানে তিন হাজার টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে চুল। উৎসবের মরসুমে সেই দাম আরও বৃদ্ধি পেতে পারে বলে দাবি ইউনুসের।

আরও পড়ুন
Advertisement