Boneless Chicken

‘বোনলেস চিকেন উইঙ্গস’-এ হাড়! নালিশ জানাতে আদালত বলল, ‘থাকতেই পারে’

খাওয়ার সময় তাঁর মনে হয়েছিল, গলা দিয়ে ভারী কিছু একটা নেমে যাচ্ছে। তার পর থেকেই অস্বস্তি বোধ করতে শুরু করেন মাইকেল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৩:১৭

—প্রতীকী ছবি।

রেস্তরাঁয় প্রিয়জনের সঙ্গে খেতে গেলে অনেকেই হাড় ছাড়া মুরগির মাংস অর্ডার করতে পছন্দ করেন। খাবারের মেনু থেকে তাই ‘বোনলেস’ পদগুলিই খুঁজে বার করেন তাঁরা। মাংসের টুকরোয় হাড় থাকবে না, সে কারণেই তো ‘বোনলেস’ পদ অর্ডার দেওয়া। কিন্তু সেই মাংসের টুকরো চিবোতে গিয়ে যদি মুখে হাড় পড়ে যায়, তা হলে!

Advertisement

এমনই এক ঘটনা ঘটেছে আমেরিকার ওহায়োর একটি রেস্তরাঁয়। স্ত্রী এবং বন্ধুবান্ধবদের নিয়ে রেস্তরাঁয় খেতে গিয়েছিলেন মাইকেল বার্কহেইমার নামে এক তরুণ। অন্যান্য পদের সঙ্গে ‘বোনলেস চিকেন উইঙ্গস’ও অর্ডার করেছিলেন তিনি। পারমেসান গার্লিক সস্ দিয়ে পদটি পরিবেশন করা হয়েছিল। খাওয়ার সময় তাঁর মনে হয়েছিল, গলা দিয়ে ভারী কিছু একটা নেমে যাচ্ছে। তার পর থেকেই অস্বস্তি বোধ করতে শুরু করেন মাইকেল। তিন দিন পর গলা দিয়ে কোনও খাবারই নামছিল না তাঁর। তার সঙ্গে ধুম জ্বর। সঙ্গে সঙ্গে আপৎকালীন বিভাগে ভর্তি করানো হয় তাঁকে।

স্বাস্থ্যপরীক্ষা করে চিকিৎসক জানান, মাইকেলের খাদ্যনালিতে লম্বা এবং সরু একটি হাড় আটকে রয়েছে। সেখান থেকেই খাদ্যনালিতে সংক্রমণ ঘটেছে। তার পরেই রেস্তরাঁর বিরুদ্ধে মামলা করেন মাইকেল। হাড় ছাড়া মাংস দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে কেন তারা হাড়যুক্ত মাংস পরিবেশন করা হয়েছিল, সেই অভিযোগেই মামলা রুজু করেন মাইকেল।

আমেরিকার সুপ্রিম কোর্টের নির্দেশ শুনে অবশ্য চমকে যান মাইকেল। আদালত জানিয়েছে, ‘বোনলেস চিকেন উইঙ্গস’ যে হেতু এক ধরনের পদ্ধতি, তাই সেই পদে হাড় থাকতেই পারে। মাংসে যে হাড় থাকবে সেটাই তো স্বাভাবিক! নিম্ন আদালত মাইকেলের পাশে দাঁড়ালেও সেই রায়কে খারিজ করে দিয়েছে আমেরিকার শীর্ষ আদালত।

আরও পড়ুন
Advertisement