chess

Viral: চাল শেষ করার আগে চাল দিল প্রতিদ্বন্দ্বী, ‘রাগে’ বিপক্ষের আঙুলই ভেঙে দিল রোবট দাবাড়ু!

রাশিয়ায় এক দাবা প্রতিযোগিতায় খেলতে খেলতে হঠাৎই এক রোবট দাবাড়ু তার প্রতিদ্বন্দ্বী সাত বছরের বালকের আঙুল ভেঙে দিয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১২:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

যন্ত্র কি ‘প্রতিশোধ’ নিতে পারে! যে নিয়মের বশবর্তী তারা, তা যদি কেউ আচমকা ভাঙে, তা হলে কি রাগ-বিরক্তি-শাস্তি দেওয়ার মতো আবেগ আচ্ছন্ন করতে পারে তাদের? তখন কি যন্ত্রমানব তাদের ‘যন্ত্রী’ মানবের উপর চড়াও হতে পারে? রাশিয়ায় এক দাবা প্রতিযোগিতায় খেলতে খেলতে হঠাৎই এক রোবট দাবাড়ু তার প্রতিদ্বন্দ্বী সাত বছরের বালকের আঙুল ভেঙে দিয়েছে। কারণ খুঁজতে গিয়ে জানা গিয়েছে, ওই বালক রোবট দাবাড়ুকে তার চাল সম্পূর্ণ করতে না দিয়েই নিজের চাল দিতে শুরু করেছিল।

পুরো ঘটনাটিই ধরা পড়েছে ক্যামেরায়। ইন্টারনেটে ছড়িয়ে পড়া সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে, দাবার টেবলের এক প্রান্ত থেকে নিজের ঘুঁটি তুলে চাল দিচ্ছে রোবট। সে হাত নামানোর আগেই উল্টো দিকে বসা বালক নিজের ঘুঁটিতে হাত দেয়। সঙ্গে সঙ্গে তার হাতটি সজোরে বোর্ডের উপরেই চেপে ধরে রোবট দাবাড়ুর যান্ত্রিক হাত।

Advertisement

সাত বছরের ওই বালকের নাম ক্রিস্টোফার। মস্কোয় ন’বছর বা তার নীচে যে সমস্ত দক্ষ দাবাড়ুর নাম রয়েছে, তার প্রথম ৩০-এর তালিকায় রয়েছে সে। ঘটনায় তার হাতের একটি আঙুল তো ভেঙেইছে, একই সঙ্গে রোবটের ধাতব হাতের চাপে ছড়েও গিয়েছে আঙুলটি। প্রতিযোগিতার আয়োজকরা যদিও জানিয়েছেন, তারা দ্রুত শিশুটির হাত ছাড়ানোর ব্যবস্থা করেন। পরে অবশ্য শিশুটি হাতে ক্যাপ পড়ে প্রতিযোগিতা শেষ করে। এমনকি অনুষ্ঠানের শেষে নথিতে স্বাক্ষরও করে।

কিন্তু কেন এমন হল? প্রতিযোগিতার আয়োজক স্ম্যাগিন জানাচ্ছেন, সাত বছরের ওই প্রতিযোগী আসলে রোবটের সঙ্গে দাবা খেলার যে নিয়ম তা ভেঙেছিল। তাতেই গন্ডগোল। তবে স্ম্যাগিন স্বীকার করেছেন, এমন ঘটনা আগে ঘটতে দেখেননি তিনি।

আরও পড়ুন
Advertisement